নয়াদিল্লি: মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পিয়োর সঙ্গে বৈঠকের উদ্দেশে আমেরিকা গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আগামিদিনে ভারত-আমেরিকার প্রতিরক্ষা সংক্রান্ত কী চুক্তি হতে পারে, তারই ভবিষ্য৭ ঠিক করতে দোভাল ওয়াশিংটনে পাড়ি দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, অক্টোবরেই ভারতে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে ভারতের সঙ্গে রাশিয়ার গুরুত্বপূর্ণ চুক্তি হতে পারে বলে খবর। তার আগে দোভালের এই সফর রাশিয়ার সঙ্গে চুক্তির কথা মাথায় রেখেই।

ভারত আশাবাদী যে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার বিষয়টি নিয়ে আমেরিকার কাছে থেকে ছাড় আদায় করা সম্ভব হবে। দোভাল বিষয়টা বোঝাতে চেষ্টা করবেন যে রাশিয়ার সঙ্গে এই চুক্তি নিয়ে দীর্ঘদিন আগেই কথা শুরু হয়েছিল। তখন আমেরিকার নিষেধাজ্ঞার প্রশ্নই ওঠেনি। তা ছাড়া, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাকিস্তানের কাছেও আছে। তাই দক্ষিণ এশিয়ার রাজনীতিতে ভারসাম্য বজায় রাখার জন্য নয়াদিল্লির পক্ষে তার নাগাল পাওয়াটা খুবই জরুরি। এর সঙ্গে আফগানিস্তানের নিরাপত্তার বিষয়টিও জড়িয়ে রয়েছে। রাশিয়া এই মিসাইল যে চিনকেও বিক্রি করেছে, সেটাও জানাবেন দোভাল।

এদিকে, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এখন রাশিয়ায়। এই নিয়ে গত ১১ মাসে তিন বার রাশিয়া গেলেন সুষমা। রুশ উপপ্রধানমন্ত্রী ইউরি বোরিসোভের সঙ্গে বৈঠক করেন সুষমা। পরে বলেন, ‘‘মস্কোর সঙ্গে সম্পর্ককে সব থেকে বেশি গুরুত্ব দেয় দিল্লি।’’