নয়াদিল্লি: করোনার জেরে কি বর্ধিত ডিএ পাবেন না সরকারি কর্মচারীরা? করোনা আবহে বেড়ে উঠেছে জোর সংশয়। তবে এই নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি মোদী সরকার। তবে প্রস্তাব উঠেছে, বর্ধিত ডি-এর টাকা করোনা মোকাবিলার কাজে লাগাতে পারে কেন্দ্র। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে এখনও প্রস্তাব বিবেচনা করছে সরকার।

লকডাউনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল ১৭ শতাংশের জায়গায় ২১ শতাংশ বেসিক পে-র ওপর ডিএ দেবে কেন্দ্র। তবে সেই বর্ধিত ডিএ চালু করার আগেই করোনার কারণে লকডাউন হয়ে যায় দেশ। এখন মনে করা হচ্ছে, সেই টাকা ব্যবহার হতে পারে করোনা মোকাবিলায়।

তবে অর্থমন্ত্রকের তরফে এক আধিকারিক জানিয়েছেন, ডিএ-এর টাকা আটকানোর বা সেই টাকা করোনা মোকাবিলায় ব্যবহার করার ক্ষেত্রে এখনও কোনও সরকারি বিজ্ঞপ্তি দেয়নি কেন্দ্র। অন্যদিকে আরেক কর্তা জানিয়েছেন, প্রস্তাব এসেছে, ডিএ-এর টাকা না দিয়ে আপাতত যদি তা করোনা মোকাবিলায় ব্যবহার করা হয়, তবে তা দেশের পক্ষেই ভালো হবে। কিন্তু এই নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বর্ধিত ডিএ যদি না দেওয়া হয়ে, সেক্ষেত্রে হাজার কোটি টাকা করে বাঁচাতে পারবে কেন্দ্র। সেই টাকা লাগানো হতে পারে করোনা মোকাবিলায়। তবে এখনও কেন্দ্র সরাক্রি কর্মীদের মাইনে কাটা হয়নি বলেও সেই কর্তা মনে করিয়ে দিয়েছেন।

দেশজুড়ে করোনা পরিস্থিতির মোকাবিলায় একাধিক পদক্ষেপ নিয়েছেন বিশিষ্ট ব্যক্তিজনেরা। খেলাধূলার জগৎ থেকে বিনোদন সব জায়গা থেকেই প্রচুর দান করা হয়েছে করোনা মোকাবিলার উদ্দেশ্যে। এমনকি সাংসদরা ৩০ শতাংশ মাইনে করোনা আবহে নেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের তরফে ১.৭ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হলেও সচেতনমহল মনে করছে এই পরিস্থিতি সামলাতে কম করে ১৬ লক্ষ কোটি টাকার প্রয়োজন হবে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প