স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: ১৬তম ডুয়ার্স উৎসবের দামামা বেজে উঠল। শুক্রবার আলিপুরদুয়ারের প্রশাসনিক ভবন ডুয়ার্স কন্যায় এই উৎসবের মিটিং হয়ে গেল। উৎসব কমিটির মিটিং-এ সিদ্ধান্ত হয়েছে এবার কমিটির সম্পাদক হচ্ছেন অনুপ চক্রবর্তী। সাধারণ সম্পাদক হবেন আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী। আহ্বায়ক হিসেবে থাকছেন জেলা তৃণমূল সভাপতি মৃদুল গোস্বামী এবং উৎসব কমিটির সভাপতির পদ অলংকৃত করবেন আলিপুরদুয়ার জেলাশাসক।

আজ থেকে ১৬ বছর আগে আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ডে ডুয়ার্স উৎসব শুরু হয়। অল্প অল্প করে এই উৎসব সারা ভারতে বিখ্যাত হয়ে ওঠে। এবারও ডুয়ার্স উৎসব অনুষ্ঠিত হবে আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে। থাকছে বিশিষ্ট শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান। ডুয়ার্সের কৃতি মানুষদের সংবর্ধনা দেওয়া হবে। থাকছে লোকমঞ্চ। যেখানে ডুয়ার্সের শিল্পীরা নানারকম মর্যাদা পাবেন। শিশুদের জন্য গড়ে উঠছে আলাদা একটি মঞ্চ।

ডুয়ার্সের বিভিন্ন ভাষা, পর্যটন ইত্যাদিকে সর্বসাধারণের কাছে তুলে ধরাই এই উৎসবের মূল লক্ষ্য। গত বছরগুলোতে উৎসবে যোগ দিয়েছেন সারা ভারতের নানা কৃতি মানুষ। এ বছরের উৎসবের দিকে তাকিয়ে আছে আপামর ডুয়ার্সবাসী। এবারের উৎসব শুরু হতে চলেছে ২৯ ডিসেম্বর। চলবে ৭ জানুয়ারি পর্যন্ত।

এই মেলাকে কেন্দ্র করে আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ড উৎসব মুখর হয়ে ওঠে। নানা রকম স্টলে অংশ নেন স্থানীয় মানুষেরা। এ বাবের ডুয়ার্স উরসবে কোন কোন শিল্পীরা আমন্ত্রিত হবে তার তালিকা প্রকাশিত হবে কিছুদিনের মধ্যেই। ডুয়ার্স উৎসব উপলক্ষ্যে প্রতি বছর প্রকাশিত হয় একটি স্মারক পত্রিকা।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।