নয়াদিল্লি: করোনার বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়ে দেশবাসীকে একত্র হওয়ার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী রবিবার রাত ৯ টায় ঠিক ৯ মিনিটের জন্য দেশবাসীর কাছে প্রদীপ, মোমবাতি, ফ্ল্যাশ লাইট জ্বালানোর আর্জি জানিয়েছেন মোদী। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এ এক প্রতীকী এক থাকার বার্তা। কিন্তু মোদীর এই ঘোষণার পরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরে একাধিক গুজব। সেই গুজবকেই ফুঁৎকারে উড়িয়ে পিআইবি (প্রেস ইনফরমেশন ব্যুরো) জানিয়ে দিল ওই গুজবগুলির কোনও ভিত্তিই নেই।

মোদীর ঘোষণার পরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একটি গুজব। সেখানে বলা হয়, রাত ৯টায় ১৩০টি মোমবাতি একসঙ্গে জ্বালালে তাপমাত্রা ৯ ডিগ্রি বেড়ে যাবে এবং করোনা ভাইরাস ধ্বংস হবে! এই তথ্য নাকি আইআইটি-র এক প্রফেসরের! সরাসরি এই গুজব উড়িয়ে দিয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো জানাচ্ছে এরকম সমস্ত তথ্যই ভুয়ো আর ভিত্তিহীন।

অন্যদিকে আর এক জায়গায় বলা হচ্ছে ৯ মিনিটের জন্য মোমবাতি জ্বালালেই নাকি করোনা ধ্বংস হবে, এ তথ্যকেও গুজব বলে উড়িয়ে দিয়েছে পিআইবি।

দেশবাসীর কাছে প্রেস ইনফরমেশন ব্যুরো-র আবেদন পুরোটাই গুজব। এইসব গুজবে দেশবাসীকে কান দিতে বারণ করেছে পিআইবি। বলা হয়েছে, সকলে কাঁধে কাঁধ মিলিয়ে করোনার মোকাবিলা করুন। কিন্তু গুজবে কান দেবেন না।

অন্যদিকে, নরেন্দ্র মোদীর দেশবাসীর প্রতি আবেদনে চিন্তিত বিদ্যুৎ ক্ষেত্রে কর্তারা। কারণ সব পাওয়ার অফ হলে বিদ্যুৎ ক্ষেত্রে গ্রিড বসে গিয়ে গোটা দেশে অন্ধকার নেমে আসার আশঙ্কা থাকে। ‌ তাই বিভিন্ন বিদ্যুৎ সংস্থার কর্তারা এই বিষয়ে সতর্ক থাকতে চাইছেন।

তবে বিদ্যুৎ মন্ত্রকের পক্ষ থেকে শনিবার দাবি করা হয়েছে যেহেতু রবিবার রাত নটায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয় মিনিটের জন্য শুধুমাত্র বাসস্থানের আলো নেভানোর কথা বলেছেন তাই এর ফলে গ্রিডে কোন প্রভাব পড়বে না।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব