ফাইল ছবি৷

মুম্বই: মোদী-অমিত শাহকে ভয় পাবেন না। সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তিকে ছাড়িয়ে বিশ্বের সর্বোচ্চ মূর্তি হিসেবে শিবাজির মূর্তির কথা ঘোষণা করুন। মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশকে এমনটাই বলল শিব সেনা।

শিব সেনার বক্তব্য অনুযায়ী, এনসিপি-র ইউনিট চিফ জয়ন্ত পাটিল জানিয়েছেন যে, ‘স্ট্যাচু অফ ইউনিটি’কে সর্বোচ্চ মূর্তি হিসেবে ঘোষণা করার জন্য শিবাজির মূর্তির উচ্চতা কমিয়ে ফেলা হয়েছে। তাই দেবেন্দ্র ফড়নবিশকে শিবাজির মূর্তিকেই সর্বোচ্চ তকমা দেওয়ার সাহস রাখতে বলেছে শিব সেনা। শিব সেনা মুখপত্র ‘সামনা’তে বলা হয়েছে, এইভাবে শিবাজীর মূর্তির উচ্চতা কমিয়ে নীচ মনোভাবের পরিচয় দিয়েছে বিজেপি।

‘সামনা’তে লেখা হয়েছে, ”ঠিক যেভাবে সাহস দেখিয়ে মারাঠা সম্প্রদায়ের জন্য সংরক্ষণের ব্যবস্থা করেছেন ফড়নবিশ। সেভাবেই শিবাজির মূর্তিকে উচ্চতর করা হোক। মোদী, অমিত শাহকে যেন তিনি ভয় না পান। এতে সর্দার প্যাটেলের কোনও অসম্মান হবে না।”

শিব সেনা মনে করিয়ে দিয়েছে এর আগে মহারাষ্ট্রের সঙ্গেই যাতে মুম্বই থাকে, তার জন্য নেহরু সরকারের আমলে পদত্যাগ করার সাহস দেখিয়েছিলেন তৎকালীন অর্থমন্ত্রী চিন্তামনরাও দেশমুখ। তাদের দাবি, প্রত্যেক দলের এক হয়ে এটা বলা উচিৎ যাতে যে কোনও নেতার থেকে শিবাজির মূর্তির উচ্চতা বেশি হয়। এখনও পর্যন্ত কেন শিবাজি মূর্তি তৈরির কাজ শুরু হল না, সেটা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে শিব সেনা।

গত ৩১ অক্টোবর ১৮২ মিটার উঁচু সর্দার প্যাটেলের মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে মুম্বইয়ের উপকূলে আরব সাগরের উপর শিবাজির মূর্তি হওয়ার কথা। এনসিপি-র দাবি, শিবাজির মূর্তির উচ্চতা কমিয়ে দেওয়া হয়েছে।

২১২ মিটার উচ্চতা হওয়ার কথা এই মূর্তির।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।