ওয়াশিংটন: ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। আর তার আগে বলিউড ছবির প্রশংসা করলেন তিনি। সদ্য মুক্তি পাওয়া আয়ুস্মান খুরানার ছবির প্রশংসা করে ট্যুইট করলেন তিনি।

সকলকে অবাক করে দিয়ে ‘শুভ মঙ্গল জ্যায়াদা সাবধান’ নিয়ে টুইট করলেন ট্রাম্প। শুক্রবার সমকামীদের অধিকার সংক্রান্ত আন্দোলনের অন্যতম পরিচিত মুখ পিটার ট্যাটশেল আয়ুষ্মানের এই ছবি নিয়ে একটি টুইট করেন। সেই টুইট রিটুইট করে ট্রাম্প লেখেন, Great!

পিটার ট্যাটশেলের তাঁর টুইটে লিখেছেন, ‘ভারতে একটি নতুন বলিউড ছবি মুক্তি পেয়েছে, যেই রক-কমে সমকামী প্রেম ফুটে উঠেছে। ভালোবাসা দিয়ে প্রবীণদের মন জয়ের চেষ্টা করছে তাঁরা, সমকামিতা এখন সেখানে বৈধতা পেয়েছে’।

ট্রাম্পের এই প্রশংসা দেখে অবাক হয়েছেন অনেকেই। ইতিমধ্যেই ২৭ হাজার ‘লাইক’ পেয়েছে সেই রিট্যুইট। আগে কখনও এইভাবে সমকামিতা নিয়ে কোনও মতামত দিতে দেখা যায়নি ট্রাম্পকে।

ব্রিটিশ শাসনের সময় থেকে ভারতে সমকামিতা আইনত অপরাধ বলে বিবেচ্য হত, অবশেষে ২০১৮ সালে দেশের সর্বোচ্চ আদালত ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারাকে খারিজ করে দেয়, সুপ্রিম রায়ে দেশজুড়ে মান্যতা পায় সমলিঙ্গ প্রেম।

‘শুভ মঙ্গল জ্যায়াদা সাবধানে’ ফুটে উঠবে ভারতের ছোট্ট এক শহরের দুই পুরুষের প্রেমের গল্প। কেমনভাবে দুজনে নিজেদের পরিবারকে তাঁদের এই সম্পর্কের সঙ্গে মানিয়ে নিতে রাজি করাবে সেই নিয়েই এগিয়েছে ছবির গল্প।

ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে সোমবারই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। গুজরাতের আমেদাবাদ ঘুরে তাজমহল দর্শনে যাবেন ডোনাল্ড ট্রাম্প। পরদিন নয়া দিল্লিতে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ