ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের চিনকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার দায়ে অভিযুক্ত করলেন। পাশাপাশি তিনি ইরানের পরমাণু সমঝোতাকে ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলে অভিহিত করেছেন।মঙ্গলবার রাতে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি।

ট্রাম্প এদিনও করোনাভাইরাসকে ‘চিনা ভাইরাস’ দাবি করে বলেছেন, আমেরিকাকে বর্তমানে একটি অদৃশ্য শত্রুর (করোনাভাইরাস) বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। তার বক্তব্য, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার কারণে রাষ্ট্রসংঘের উচিত চিনের কাছে ব্যাখ্যা চাওয়া।

ট্রাম্প এর আগে গত এপ্রিলে আমেরিকায় ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এর জন্য চিনকেই দায়ী করে তখনও ‘চিনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছিলেন।

তাছাড়া মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরানের পরমাণু সমঝোতা ‘সবচেয়ে খারাপ চুক্তি’ হওয়ার কারণে তিনি এটি থেকে আমেরিকাকে বের করে নিয়েছেন এবং ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় পরমাণু সমঝোতা সম্পর্কে এ মন্তব্য করলেন যখন সম্প্রতি রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের দেশগুলো অত্যন্ত জোরালো ভাষায় এই সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছে এবং আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিহিত করেছে।

ডোনাল্ড ট্রাম্প ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনও কোনও আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করার পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, অবিলম্বে আরও কিছু দেশ তার ভাষায় ইসরাইলের সঙ্গে শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।