নয়াদিল্লি: এমন অনেক সময় আসে যখন কিছু কথা গোপন রাখার প্রয়োজন হয়। হোসাটসঅ্যাপ এবার চ্যাট গোপন রাখার সুযোগ করে দিচ্ছে। প্রিয়জনদের সাথে গোপন কথা বা গোপন তথ্যের আদান প্রদান অনেকেই ফাঁস হতে দিতে চান না। তাঁদের জন্য এই অপশন নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ, যে খুব সহজেই আপনি নিজের তথ্য হোয়াটসঅ্যাপ চ্যাটে লুকিয়ে রাখতে পারবেন। কোনও কিছু ডিলিট না করেই এই তথ্য লুকিয়ে রাখা যায়।
কীভাবে চ্যাট লুকিয়ে রাখবেন

১. হোয়াটসঅ্যাপ খুলুন

২. এবার চ্যাট অপশনে যান।

৩. যে চ্যাট লুকোতে চান, সেটির ওপর প্রেস করে রাখুন।

৪. এরপর টপ বার থেকে আর্কাইভ অপশন সিলেক্ট করুন। এই অপশনে ক্লিক করলেই সেই চ্যাটটি আর কেউ দেখতে পাবে না।

এভাবেই নিজের ব্যক্তিগত চ্যাট লুকিয়ে রাখতে পারেন মোবাইলে। এছাড়াও আরেকটি অপশনের সাহায্যে চ্যাটের তথ্য লুকিয়ে রাখা যায়। এই ফিচারে শুধু টাচ আইডি ও ফেস আইডি ব্যবহার করে তথ্য গোপন করতে পারবেন। তবে শুধু আইফোনের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে। এখনও পর্যন্ত অ্যান্ড্রয়েডের জন্য এই ফিচার নিয়ে আসা হয়নি।

তবে মনে করা হচ্ছে অ্যান্ড্রয়েডের জন্য খুব তাড়াতাড়ি এই ধরণের ফিচার নিয়ে আসা হবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।