নয়াদিল্লি:  আপনি কি ব্যবসায় আগ্রহী? তবে এবার আপনার জন্য এল সুবর্ণ সুযোগ। পোস্ট অফিস খুলে মোটা টাকা ইনকাম করতে পারেন আপনি। ডাকবিভাগ পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজির জন্য নোটিফিকেশন জারি করেছে। সেই পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিয়ে আয় করতে পারবেন আপনিও। এই ব্যবসা শুরু করতে আপনাকে প্রথমে মাত্র ৫ হাজার টাকা খরচ করতে হবে।

পোস্ট অফিস সব জায়গাতে পৌঁছবে এই মুহূর্তে সারা দেশে প্রায় ১ লাখ ৫৫ হাজার পোস্ট অফিস রয়েছে। কিন্তু তবুও দেশজুড়ে এমন অসংখ্য জায়গা আছে, যেখানে এখনও পোস্ট অফিস পৌঁছতে পারেনি। সমগ্র দেশে ডাক বিভাগ পৌঁছে দেওয়ার জন্য ফ্র্যাঞ্চাইজির বরাত দেয় ডাক বিভাগ। এই মুহূর্তে দেশজুড়ে ব্যপক স্পিডে নিজেদের নেটওয়ার্ক বাড়াতে চাইছে ভারতীয় ডাক বিভাগ। এই সময় ফায়দা তুলে নিতে বড় লাভ করতে পারেন আপনি।

কীভাবে মাত্র ৫ হাজার টাকার বিনিময়ে এই ফ্র্যাঞ্চাইজি পাবেন?

দুই ধরণের ফ্র্যাঞ্চাইজি রয়েছে

এই মুহুর্তে ভারতীয় ডাক বিভাগ দুই ধরনের ফ্র্যাঞ্চাইজি দেয়। একটি হল আউটলেট ফ্র্যাঞ্চাইজি ও অন্যটি পোস্টাল এজেন্টস ফ্র্যাঞ্চাইজি। আগ্রহকারী ব্যক্তি এই দু’টির মধ্যে যে কোনও ধরনের ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন। জানিয়ে রাখা ভালো, দেশে এমন বেশ কয়েকটি জায়গা আছে, যেখানে পোস্ট অফিস খোলার দরকার রয়েছে, সেখানেই ডাক পরিষেবার সুবিধা দেওয়ার জন এই ফ্র্যাঞ্চাইজি খোলা হয়ে থাকে। এছাড়াও এমন অনেক এজেন্ট রয়েছে, যারা কিনা বাড়ি বাড়ি ডাকটিকিট পৌঁছে দেয়।

ফ্র্যাঞ্চাইজি নেওয়ার শর্ত

১) আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ হতে হবে
২) আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে।
৩) আবেদনকারীকে অবশ্যই কোনও একটি স্কুল থেকে এইট পাশ হতে হবে

৫০০০ টাকা খরচ করতে হবে

যদি আপনি ৫ হাজার টাকা নিতে চান, তবে সেক্ষেত্রে আপনাকে ৫০০০ টাকা ডিপোজিট মানি দিতে হবে। ফ্র্যাঞ্চাইজি পাওয়ার পর আপনার কাজ অনুযায়ী আপনি নিশ্চিত কমিশনও পাবেন। এটা মাসিক হাজার টাকা হতে পারে।

ডাক এজেন্ট হয়ে ঘরে ঘরে পৌঁছে যেতে পারেন

এছাড়াও দেখতে হবে, পোস্ট অফিস থেকে যে ধরনের সুবিধাগুলি গ্রাহকেরা পায়, যেমন স্ট্যাম্প, স্পিড পোস্ট, নিবন্ধ, স্টেশনারী, মানি অর্ডার ইত্যাদির ক্ষেত্রে নিজেকে উদ্যোগী হয়ে গ্রাহকদের বাড়ি বাড়ি পৌঁছে দিতে হবে।

ফর্ম ফিলাপ করতে হবে

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে হলে আপনাকে আবেদন করতে হবে। আবেদন করতে আপনি ক্লিক করুন (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf) এই লিঙ্কে। আবেদনের পর যদি আপনি যোগ্য বলে বিবেচিত হন তবে ডাকবিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে। এরপরেই আপনি ফ্র্যাঞ্চাইজি নিয়ে গ্রাহকদের সুবিধা দিতে পারেন।