কলকাতা: দুরন্ত শুরু করেও শেষ তিন ম্যাচে পরাজয়ের হ্যাটট্রিকে টুর্নামেন্টে হঠাতই ব্যাকফুটে নাইটরা। শুক্রবার আইপিএলের নবম ম্যাচে ঘরের মাঠে প্রতিপক্ষ কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। হারের হ্যাটট্রিক তো রয়েইছে, ‘লাস্ট বয়’দের বিরুদ্ধে নামার আগে নাইট শিবিরে পুনরায় চিন্তা বাড়িয়েছে রাসেলের চোট।

শুক্রবারের ম্যাচে ক্যারিবিয়ান অল-রাউন্ডারকে কি পাওয়া যাবে? প্রশ্ন করা হলে প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে নাইট কাপ্তান ডিকে জানালেন ম্যাচের দিনই রাসেলের কন্ডিশন দেখে ফাইনাল স্ট্র্যাটেজি সাজানো হবে। ক্যারিবিয়ান পিঞ্চ হিটারকে ছাড়া ঘোড়সওয়ারদের স্ট্র্যাটেজি যে বেশ কিছুটা আলাদা হবে, তা একপ্রকার নিশ্চিত। কিন্তু পরিস্থিতি যাইহোক কোহলিদের বিরুদ্ধে জিতে লিগের সঠিক সময়ে ফের জ্বলে উঠতে মরিয়া ডিকে অ্যান্ড কোম্পানি।

আগামিদিন বিশ্বকাপের দল নির্বাচনের চেন্নাই ম্যাচে বেশ কিছুটা নার্ভাসে ছিলেন নাইট অধিনায়ক। কিন্তু শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স ম্যাচে সেই চিন্তা তাড়া করার প্রশ্ন নেই। বিশ্বকাপের দল নির্বাচন মিটে যাওয়ায় অনেকটা হালকা হয়েই কোহলিদের বিরুদ্ধে মাঠে নামতে পারবেন বলে জানান কার্তিক। পাশাপাশি বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে পাশে থাকার জন্য অনুরাগীদের ধন্যবাদ জানাতেও ভোলেননি তিনি।

তবে বিশ্বকাপ ভাবনাকে আপাতত কিছুদিনের জন্য পাশে রেখে আইপিএলের পরবর্তী রাউন্ডের ম্যাচগুলোতেই ফোকাস করতে চাইছেন নাইট অধিনায়ক। কারণ পরিস্থিতি যা, তাতে শুক্রবারের ম্যাচ দলের কাছে প্রায় ডু অর ডাই। এই অবস্থায় প্রতিপক্ষের দিকে না তাকিয়ে জয়ে ফেরাকেই পাখির চোখ করছেন কার্তিক।

শুক্রবারের ম্যাচে কোহলির দলের হয়ে চলতি আইপিএলে অভিষেক হতে পারে প্রোটিয়া পেসার ডেল স্টেইনের। ইডেনের বাইশ গজে কি ‘ফ্যাক্টর’ হয়ে উঠতে পারে তাঁর আগুনে বোলিং? ইডেনের দ্রুত আউটফিল্ড ও স্পোর্টিং উইকেটের প্রশংসা করেও ব্যক্তিগত দক্ষতা যে কোনও ম্যাচেরই নির্ণায়ক হয়ে উঠতে পারে, স্বীকার করে নিলেন নাইট কাপ্তান।

তবে স্টেইন নন। শুক্রবারের ম্যাচে নাইটদের প্রধান চিন্তার কারণ প্রতিপক্ষ দলে কোহলি-ডি’ভিলিয়ার্সের উপস্থিতি। এই দুই ব্যাটসম্যানের কথা ভেবে সাবধানী নাইট অধিনায়ক বোলারদের ক্ষমতার কথা মাথা রেখেই দ্রুত ফেরানোর ছক কষে চলেছেন। দলে তিনজন ভালোমানের স্পিনার থাকলেও তাদের উপস্থিতি চলতি মরশুমে তেমন ফলপ্রসূ হচ্ছে না। তাই জয়ের সরনিতে ফিরতে ইডেনের পিচে সামান্য টার্ন থাকলে তা আখেরে লাভ তাঁর দলেরই, জানালেন ডিকে।