বেলগ্রেড: করোনা আবহে তাঁর চ্যারিটি টুর্নামেন্ট আদ্রিয়া ট্যুরে অংশগ্রহণ করে করোনা আক্রান্ত চার টেনিস প্লেয়ার। তালিকায় রয়েছে খোদ নিজের নাম। গোটা ঘটনায় অনুতপ্ত বিশ্বের পয়লা নম্বর নোভাক জকোভিচ বারদু’য়েক দুঃখপ্রকাশ করেছেন ইতিমধ্যেই। কিন্তু এরই মাঝে বিস্ফোরক মন্তব্য করে বসলেন জকোভিচের বাবা।

বুলগেরিয়ান টেনিস তারকা গ্রিগর দিমিত্রভকেই করোনা সংক্রমণের বাহক হিসেবে চিহ্নিত করে সিনিয়র জকোভিচ বলছেন, ক্রোয়েশিয়া এবং সার্বিয়াতে আমার পরিবারে করোনা সংক্রমণের জন্য দায়ী দিমিত্রভই। ছেলেকে আড়াল করে সিনিয়র জকোভিচ জানিয়েছেন, ‘ও অসুস্থ অবস্থাতেই টুর্নামেন্ট খেলতে এসেছিল বলে মনে হয়।’ ক্রোয়েশিয়ার একটি টেলিভিশন চ্যানেলে এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ‘টুর্নামেন্ট খেলতে এসে দিমিত্রভের শরীরে করোনা পরীক্ষা হয়নি। আগে যেখানে ওর পরীক্ষা হয়েছিলে সেটা ঠিকঠাক হয়নি।

যা হয়েছে সেটার জন্য আমরা কেউ ভালো নেই। ক্রোয়েশিয়া এবং সার্বিয়াতে আমাদের মধ্যে ভাইরাস সংক্রামিত হয়েছে ওর জন্যই।’ উল্লেখ্য, সার্বিয়ার রাজধানী শহর বেলগ্রেডে জকোভিচ পরিচালিত টুর্নামেন্ট খেলতে এসে সর্বপ্রথম করোনা আক্রান্ত হন দিমিত্রভই। রবিবার সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিলেন বুলগেরিয়ান তারকা নিজেই। এরপর দিমিত্রভের সংস্পর্শে আসা টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্রোয়েশিয়ান প্লেয়ার বোর্না করিচ এবং সার্বিয়ান ত্রোইস্কিও আক্রান্ত হন মারণ ভাইরাসে। আর মঙ্গলবার বিকেলে আশঙ্কা সত্যি করে কোভিড১৯ পজিটিভ ধরা পড়ে পয়লা নম্বর নোভাক জকোভিচের শরীরেও।

টুর্নামেন্টের ফাইনাল খেলতে ক্রোয়েশিয়ার জাদারে গিয়েছিলেন জোকার। কিন্তু দিমিত্রভ সহ অন্যান্য অংশগ্রণকারীরা করোনা আক্রান্ত হওয়ায় ফাইনাল বাতিল করেই দেশে ফেরেন নোভাক। দেশে ফিরে করোনা পরীক্ষা করালে রিপোর্ট পজিটিভ আসে জোকারের। করোনা আক্রান্ত হয়েছেন তাঁর স্ত্রী জেলেনাও। তবে সুস্থ আছেন দুই সন্তান। করোনা আবহে এমন একটি টুর্নামেন্ট এবং সোশ্যাল ডিসট্যান্সিং উপেক্ষা করে অংশগ্রহণকারীদের সঙ্গে নাইট আউট করায় ব্যাপক সমালোচনার মুখে সার্বিয়ান তারকা।

যদিও মঙ্গলবার করোনা আক্রান্ত হওয়ার দুঃখপ্রকাশ করে জোকার জানিয়েছেন, ‘আমার টুর্নামেন্ট এত মানুষের ক্ষতির কারণ হয়ে ওঠার কারণে আমি ভীষণভাবে দুঃখিত। তবে আমরা যা করেছি সহৃদয়ে করেছি এবং আমাদের উদ্দেশ্য খুবই পরিষ্কার ছিল। আমাদের টুর্নামেন্ট মানুষকে ঐক্যবদ্ধ ও সংহতিপরায়ণ করার জন্য আয়োজিত হয়েছিল।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ