মেলবোর্ন: বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম নিজের নামে করে নিলেন নোভাক জকোভিচ। নাদাল ঝড় থামিয়ে রেকর্ড সপ্তমবারের জন্য রড লেভার এরিনায় শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন সার্বিয়ান নোভাক। দ্বিতীয়বারের জন্য স্প্যানিশ মায়েস্ত্রোকে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের অদূরে দাঁড় করিয়ে কেরিয়ারের পঞ্চদশ গ্র্যান্ড স্ল্যামটি জিতে নিলেন ‘জোকার’। রবিবাসরীয় মেলবোর্ন পার্কে জোকোভিচের বিধ্বংসী টেনিসের কাছে অসহায় আত্মসমর্পণ করলেন ১৭টি গ্র্যান্ড স্ল্যামের মালিক রাফায়েল নাদাল। স্ট্রেট সেটে খেতাব জয়ের পথে বিশ্বের পয়লা নম্বর জকোভিচের পক্ষে ম্যাচের ফল ৬-৩, ৬-২, ৬-৩।

কোনও সেট না খুঁইয়েই রবিবাসরীয় অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে জকোভিচের মুখোমুখি হয়েছিলেন নাদাল। কিন্তু ফাইনালের আগে অবধি প্রতিযোগীতায় অপ্রতিরোধ্য রাফা কার্যত দাঁড়াতেই পারলেন না হাইভোল্টেজ ফাইনালে। ২০১২ ফাইনালে রড লেভার এরিনা দেখেছিল এই দুই প্রতিদ্বন্দ্বীর প্রায় ছ’ঘন্টার নাছোড় লড়াই। তেমন কিছু আঁচ করেই এদিন মেলবোর্ন পার্কে ভিড় জমিয়েছিলেন টেনিস অনুরাগীরা। কিন্তু দুরন্ত জকোভিচের দুর্ধর্ষ ব্যাকহ্যান্ড, ফোরহ্যান্ড কিংবা উইনারের কাছে এদিন কোনও উত্তর ছিল না নাদালের। উত্তেজক ফাইনালে অযাচিত আনফোর্সড এরর ডোবাল স্প্যানিশ মায়েস্ত্রোকে।

অন্যদিকে প্রবলতর প্রতিপক্ষের সামনে ম্যাচের শুরু থেকেই নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণে মরিয়া হয়ে ওঠেন বছর একত্রিশের নোভাক। রেকর্ড সাতবারের জন্য অস্ট্রেলিয়ান ওপেনে নাম খোদাই করার পথে প্রথম সেট ৬-২ ব্যবধানে জিতে নেন এই সার্বিয়ান। চোট সারিয়ে ফিরে আসার পর তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে জকোভিচের জন্য যে প্রত্যাঘাত প্রয়োজন ছিল, তার ছিটেফোঁটাও এদিন দেখা যায়নি নাদালের মধ্যে।

দ্বিতীয় সেটে সার্বিয়ান তারকার কাছে আরও করুণ আত্মসমর্পণ করেন নাদাল। জকোভিচের দুর্দান্ত ফোরহ্যান্ড, উইনারের সামনে দ্বিতীয় সেটেও সহজেই পিছিয়ে পড়েন স্প্যানিশ তারকা। ৬-২ ব্যবধানে জকোভিচ দ্বিতীয় সেট নিজের নামে করে নেওয়ার পর ভাবা গিয়েছিল তৃতীয় সেটে কঠিন লড়াই ছুঁড়ে দেবেন বিশ্বের দুই নম্বর।

কিন্তু দিনটা একেবারেই নাদালের ছিল না। ম্যাচ শেষে স্প্যানিশ তারকা নিজেই স্বীকার করে নিলেন সে কথা।  সার্বিয়ান জোকারের দুরন্ত টেনিস নাদালকে দ্বিতীয়বারের জন্য অস্ট্রেলিয়ান ওপেন জয়ের অদূরেই দাঁড় করিয়ে রাখে। তৃতীয় সেট একসময় ৩-৪ ব্যবধানে থাকায় কামব্যাকের একটা সুযোগ এসেছিল বটে। কিন্তু প্রতিদ্বন্দ্বীকে কোনরকম সুযোগ দেওয়ার পক্ষপাতী এদিন ছিলেন না নোভাক। তাই প্রথম সেটের পর তৃতীয় সেটও ৬-৩ ব্যবধানে নিজের দখলে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের অঘোষিত রাজা হয়ে রইলেন জকোভিচ।