নয়াদিল্লি: চলতি বছরে ১৪ নভেম্বর পালন হবে দীপাবলি। এই শুভ সময়ে গ্রহের এক অপূর্ব সমন্বয় তৈরি হচ্ছে। দীপাবলিতে বৃহস্পতি, যাকে ধন এবং জ্ঞানের গ্রহ বলে মনে করা হয় তার নিজের চিহ্নে ধনু এবং শনি (শনি) মকর রাশিতে থাকবে। শুক্র গ্রহ থাকবে কন্যা রাশিতে। জ্যোতিষীরা বলছেন, দীপাবলিতে এমন উপলক্ষ্য ৪৯৯ বছর পরে তৈরি হচ্ছে। এর আগে, গ্রহের এমন অবস্থা ১৫২১ সালে দেখা গিয়েছিল।

চলতি বছরে দীপাবলি ও ভূত চতুর্দশী একই দিনে পড়েছে। একে ছোটো দীপাবলিও বলে। এই দিনটি সকালে স্নান ও সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর রীতি আছে। এদিন ১৪ শাকও খাওয়া হয়।

এবছর ভূত চতুর্দশীতে স্নানের শুভ সময় সকাল ৫ টা ৩৩ থেকে সকাল ৬ টা ৪৩ অবধি রয়েছে। ওই দিন দুপুর ১ টা বেজে ১৬ মিনিট অবধি থাকছে ভূত চতুর্দশী। এরপর শুরু হচ্ছে অমাবস্যা। যা চলবে পরের দিন সকাল ১০ টা অবধি।

দীপাবলিতে বৃহস্পতি ও শনি স্বরশীতে অবস্থান করায় অনেকের ভাগ্য চমকাতে পারে। এই দিওয়ালি আপনার জন্য অনেক শুভ লক্ষণ নিয়ে আসবে। জ্যোতিষদের মতে সময়টি বৃষ, কর্কট, জাতক ও কুম্ভ রাশির জাতক জাতিকাদের জন্য খুব শুভ হতে চলেছে। যেখানে মিথুন, তুলা এবং কন্যা রাশিচক্রের সদস্যদের একটু সাবধান হতে হবে।

জ্যোতিষীরা জানাচ্ছেন ১১ নভেম্বর থেকে ১৪ নভেম্বর অবধি সিদ্ধি যোগও রয়েছে। দিওয়ালি, ধনতেরাস এবং সিদ্ধি যোগের মধ্যে কেনাকাটা শুভ হবে। বিশেষত, গাড়ি কেনা বা ব্যবসা শুরু করার জন্য এই সময়টি খুব বিশেষ হতে চলেছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।