বেজিং: এই মুহূর্তে করোনা ভাইরাস নিয়ে উত্তাল গোটা চিন। ইতিমধ্যে ওই ভাইরাসের আক্রমণের জেরে প্রাণ গিয়েছে কমপক্ষে ৮০ জনের। আর এসবের মাঝেই দিনকয়েক আগে ভাইরাল হয়েছিল সে দেশের এক মহিলার বাদুড়ের স্যুপ খাওয়ার ভিডিও। আর এবারে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বাচ্চা ইঁদুরকে সসে ডুবিয়ে খাওয়ার একটি ভিডিও।

দেখা গিয়েছে, একটি জীবন্ত বাচ্চা ইঁদুরকে খাওয়ার আগে চপস্টিকে করে সসে ডোবানো হচ্ছে। যা দেখে গা গুলিয়ে ওঠা খুব একটা অস্বাভাবিক নয়। এমনিতেই চিনে বিভিন্ন ধরণের জীব খাওয়ার চল রয়েছে। আর এই ইঁদুর, বাদুড় খাওয়ার ভিডিও দেখে অবাক নেটিজেনরা।

ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, চিনের দক্ষিণের একটি সুসজ্জিত রেস্তোরাঁতে যে ব্যক্তি ইঁদুর খাচ্ছেন তাঁকে বেশ সাজিয়ে ওই পদ পরিবেশন করা হয়েছে। যদিও চিনা প্রশাসনের তরফ থেকে ওই জাতীয় খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারপরেও বেশ কয়েকটি জায়গাতে ওই জাতীয় খাবার পাওয়া যায় বলে জানা গিয়েছে।

এই বিশেষ পদ্ধতির নাম দেওয়া হয়েছে থ্রি স্কোয়ার। কারণ, প্রথমে ইঁদুরটি চপস্টিকে করে ধরার সময়ে একবার শব্দ করে। তারপরে সসে ডোবানোর সময়ে একবার এবং সবশেষে ইঁদুরটি মারা গেলে তাকে খাওয়া হয়। সেই কারণেই এইরকম অদ্ভুত নাম দেওয়া হয়েছে।

যদিও কোথা থেকে এই ফুটেজটি পাওয়া গিয়েছে তা স্পষ্ট নয়। কিন্তু ফুটেজে থাকা ব্যাক্তিকে চিনা ভাষাতে ইঁদুর বলতে শোনা গিয়েছে।

ইতিমধ্যেই চিনে করোনা ভাইরাস ভীষণ ভাবেই প্রভাব ফেলেছে। বিজ্ঞানীদের মতে ওই ভাইরাসের উৎপত্তিস্থল চিনের ইউহান প্রদেশ। তবে ভারতে যাতে কোনও ভাবেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে সেদিকে নজর রেখেছে প্রশাসন।