চাষিদের থেকে আলু কিনতে বৈঠকে জেলা প্রশাসন

শুভেন্দু ভট্টাচার্য, কোচবিহার: রাজ্যজুড়ে আলু চাষিদের সমস্যা লাঘব করতে সচেষ্ট হল রাজ্য সরকার। সহায়ক মূল্যে কৃষকদের থেকে আলু কিনে তা বিভিন্ন অঙ্গনওয়ারি কেন্দ্র ও বিদ্যালয় গুলির মিডডে মিলের জন্য ব্যবহার করবে সরকার। সম্প্রতি এই সম্পর্কিত এক নির্দেশিকা এসে পৌঁয়ছে গিয়েছে কোচবিহার জেলা প্রশাসনের কাছে। যেই নির্দেশিকায় বলা হয়েছে গোটা রাজ্য থেকে ৪৬০০ টাকা মেট্রিকটন দড়ে ২৩০০০ মেট্রিকটন আলু কেনা হবে। কোচবিহার জেলার ক্ষেত্রে কেনা হবে ৮৩৩ মেট্রিকটন। কিভাবে আলু কেনা হবে তানিয়ে জেলা শাসকের সভাপতিত্বে এক বৈঠক হয় কোচবিহার জেলা শাসকের দফতরে। বৈঠকের পর জেলা শাসক জানান দ্রুত এই আলু কেনার কাজ শুরু হবে।

আরও পড়ুন: বিপন্ন আলুচাষিদের পাশে বিজেপি

এই বছর আলুর অতিরিক্ত ফলনে জেরবার চাষিরা। কোচবিহার জেলায় এবছর আলুর ফলন হয়েছে প্রায় ৬ লক্ষ মেট্রিকটন। কিন্তু জেলাতে হিমঘরে আলু মজুত রাখার ক্ষমতা রয়েছে মাত্র দেড় লক্ষ মেট্রিকটন। ফলে একদিকে যেমন আলুর বন্ড পাচ্ছেন না কৃষকরা অন্যদিকে কম দামে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন কৃষকরা। এই পরিস্থিতিতে আলু চাষিদের স্বস্থি দিতে চেষ্টা শুরু করেছে রাজ্য সরকার। সিদ্ধান্ত হয়েছে রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ের মিডডে মিলের জন্য আলু কিনবে সরকার। আলুর দাম স্থির করা হয়েছে প্রতি কেজি ৪টাকা৬০ পয়সা করে। কোচবিহার জেলায় কেনা হবে ৮৩৩ মেট্রিকটন আলু। একজন কৃষকের কাছ থেকে ২৫ কুন্টাইল আলু কিনবে সরকার।

- Advertisement -

আরও পড়ুন: সরকার নির্ধারিত দামে ধান বিক্রির টাকা পাচ্ছে না চাষিরা

কোচবিহারের জেলা শাসক পি উলগানাথন জানিয়েছেন তাড়াতাড়ি কৃষকদের কাছে থেকে আলু কেনার কাজ শুরু হবে, এই ব্যাপারে সংযুক্ত সকল বিভাগের সঙ্গে আলোচনা হয়েছে।

All rights reserved by @ Kolkata24x7 II প্রতিবেদনের কোন অংশ অনুমতি ছাড়া প্রকাশ করা আইনত দণ্ডনীয় অপরাধ