কলকাতা: ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের এবার নিজের উদ্যোগেই কোয়ারেন্টাইন সেন্টারে রাখতে চলেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ওই কোয়ারেন্টাইন সেন্টারে থাকা পরিযায়ীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তিনি যোগব্যায়াম শেখাবেন বলে জানিয়েছেন। খড়গপুরে কোয়ারেন্টাইন সেন্টার তৈরির কথা জানিয়েছেন দিলীপ ঘোষ।

করনো মোকাবিলায় দেশজুড়ে চলা লকডাউনের জেরে রাজ্যে-রাজ্যে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক আটকে পড়েন। ইতিমধ্যেই শ্রমিক স্পেশাল ট্রেন ও সড়কপথে আটকে পড়া অধিকাংশ শ্রমিক তাঁদের নিজেদের রাজ্যে ফিরে এসেছেন। বাংলাতেও কয়েক লক্ষ পরিযায়ী শ্রমিক ফিরেছেন। এখনও ভিনরাজ্য থেকে ফিরছেনও অনেকে।

ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের রাখতে খড়গপুরে কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করবেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ইতিমধ্যেই মেদিনীপুরে একটি স্কুল ভাড়া নিয়েছেন তিনি। সেখানেই তৈরি হবে কোয়ারেন্টাইন সেন্টার। প্রাথমিক ভাবে ২০ জন পরিযায়ী শ্রমিককে ওই স্কুলে রাখার বন্দোবস্ত করা হয়েছে।

বিজেপি রাজ্য সভাপতি জানিয়েছেন, তাঁর তৈরি ওই কোয়ারেন্টাইন সেন্টারে পরিযায়ী শ্রমিকদের যোগ ব্যায়াম শেখাবেন তিনি। রোগ প্রতিরোধক শক্তি বাড়াতেই এই উদ্যোগ বলে জানান দিলীপ ঘোষ।

একদিকে যেমন যোগ ব্যায়াম শিখিয়ে শ্রমিকদের রোগ প্রতিরোধ-শক্তি বাড়ানো হবে, ঠিক তেমনই আয়ুষ পদ্ধতিতে করোনার চিকিৎসাও করানো হবে পরিযায়ী শ্রমিকদের। বাংলাতেও লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই মুহূর্তে বাংলায় নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬,১৬৮ জন। মৃত বেড়ে ২৬৩।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প