স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর তহবিলে মাসিক বেতন থেকে এক লক্ষ টাকা দিলেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। এর আগে বিজেপি সাংসদরা এমপি ল্যাড থেকে প্রধানমন্ত্রীর তহবিলে টাকা দিয়েছেন। উল্লেখ্য, ভয়ঙ্কর করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদী যে ত্রাণ তহবিল গঠন করেছেন, সেই তহবিলে দেশবাসীকে নিজেদের সামর্থ্য অনুযায়ী আর্থিক অনুদানের আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এই ত্রাণ তহবিলের নাম দেওয়া হয়েছে ‘প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশন (পিএম-কেয়ারস) ফান্ড’। এই তহবিলের চেয়ারম্যান প্রধানমন্ত্রী মোদী স্বয়ং। এছাড়াও সদস্য হিসাবে রয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই তহবিলে বিধায়ক-সাংসদ, শিল্পপতি, ক্রিকেটার, অভিনেতা থেকে সাধারণ মানুষ অনুদান দিয়েছেন। পশ্চিমবঙ্গের বিজেপি সাংসদরা নিজেদের এমপি ল্যাড থেকে মোট ২০.৩ কোটি টাকা দিয়েছেন।

রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, ১.৬ কোটি টাকা দিয়েছেন সুরিন্দর সিং অহলুওয়ালিয়া। হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায় সাংসদ তহবিল থেকে দিয়েছেন ১ কোটি। বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার ১ কোটি টাকা দিয়েছেন। বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার ৩০ লক্ষ টাকা ও সৌমিত্র খাঁ ৮০ লক্ষ টাকা। ৫০ লক্ষ টাকা দিয়েছেন পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় মাহাতো। ৫০ লক্ষ টাকা করে দিয়েছেন নিশীথ প্রামাণিক, রাজু বিস্ত, জন বার্লা। এছাড়া দার্জিলিংয়ের বিধায়ক নীরজ জিম্বা তামাং দিয়েছেন ২০ লাখ টাকা।

তবে সব থেকে বেশি টাকা দিয়েছেন, রাজ্যসভার সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়। সাংসদ তহবিল থেকে তিনি আট কোটি টাকা দিয়েছেন। কীভাবে দেওয়া যাবে প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান: প্রথমেই লগ ইন করতে হবে pmindia.gov.in ওয়েবসাইটে।

অ্যাকাউন্টের নাম : PM CARES অ্যাকাউন্ট নম্বর : 2121PM20202 আইএফএসসি কোড (IFSC Code): SBIN0000691 সুইপট কোড (SWIFT Code): SBININBB104 ব্যাঙ্কর নাম ও শাখা: স্টেস ব্যাঙ্ক ওফ ইন্ডিয়া, নতুন দিল্লি , মূল শাখা ইউপিআই আইডি (UPI ID): pmcares@sbi এছাড়াও pmindia.gov.in-এ গিয়েও টাকা জমা দেওয়া যাবে। তাতে কীভাবে অনুদান দেওয়া যাবে? দেখেনিন একনজরে ডেবিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, UPI (BHIM, PhonePe, Amazon Pay, Google Pay, PayTM, Mobikwik ইত্যাদি), RTGS/NEFT

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা