নয়াদিল্লি: আফ্রিকার তিন দেশে উড়ে যাচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর সফরসঙ্গী হয়ে যাচ্ছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। রবিবার সকালেই সেই সফরে উড়ে গেলেন তিনি।

বিমানবন্দর থেকে ট্যুইটারে ছবি পোস্ট করেছেন দিলীপ ঘোষ। লিখেছেন, বেনিন, গাম্বিয়া ও গিনি- এই তিন দেশে যাচ্ছেন তিনি। আগামী ৪ অগস্ট পর্যন্ত চলবে সেই সফর। পালাম এয়ার ফোর্স স্টেশন থেকে উড়ে যাচ্ছে বিমান।

আগামী ২৮ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ৮দিনে রাষ্ট্রপতির সঙ্গে আফ্রিকার বেনিন, গাম্বিয়া ও গিনিয়াতে একাধিক কর্মসূচিতে যোগ দেবেন দিলীপ ঘোষ।

‌সূত্রের খবর বেনিন এক্সপোর্টিং ও ইম্পোর্টিং সংক্রান্ত বিষয়ে এই সফরে আলোচনা হতে পারে। এছাড়া বেনিনে একটি দূতাবাস খুলেছে ভারত। সেই বিষয়েও আলোচনা হবে। অপরদিকে গাম্বিয়ায় খোলা হবে মহাত্মা গান্ধী কনভেনশন সেন্টার৷ এবিষয়ে দিলীপ ঘোষ বলেন, “রাষ্ট্রপতির সঙ্গে বিদেশ সফরে যাওয়ার বিষয়ে সরকারের তরফে আমায় বলা হয়েছে। সেখানেই বেশকিছু বিষয়ে চুক্তি হবে। রাষ্ট্রপতির সঙ্গে আমিও থাকব ৷”

বেনিন, গাম্বিয়া ও গায়ানাতে প্রচুর পরিমানে তেল ও গ্যাস মজুত আছে। তাই তাদের থেকে তেল ও প্রকৃতিক গ্যাস দেশে নিয়ে আসার পরিকল্পনা করছে সরকার। সেই বিষয়গুলি নিয়ে ভারতের চুক্তি হতে পারে এই সফরে। বৈদেশিক জিনিস পত্র বিনিময় নিয়েও দুই দেশের আলোচনা হবে।

সম্প্রতি বেনিনে একটি দূতাবাস খুলেছে ভারত। সেই বিষয়েও আলোচনা হবে। চিনকে টক্কর দিতেই ভারত আফ্রিকার দেশগুলির সঙ্গে ব্যবসা- বানিজ্যের আদান প্রদান মজবুত করতেই এই সফর বলে মনে করছে কূটনৈতিক মহল। মহাত্মা গান্ধি কনভনেশন সেন্টার গাম্বিয়াতে প্রতিষ্ঠা করার বিষয়ে আলোচনা হবে দুই দেশের মধ্যে। এই বিষয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “রাষ্ট্রপতির সঙ্গে বিদেশ সফর যাওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে আমায় বলা হয়েছে। সেখানেই দুই দেশের মধ্যে বেশকিছু বিষয়ে চুক্তি হবে। সেখানে রাষ্ট্রপতির সঙ্গে আমিও উপস্থিত থাকব।”