হাওড়া : করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে স্কুল-কলেজ বন্ধ থাকলেও ডিজিটাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে চলছে ক্লাস। ভার্চুয়াল মাধ্যমেই পালিত হয়েছে রবীন্দ্রজয়ন্তী,শিক্ষক দিবস। এবার ডিজিটাল প্ল্যাটফর্মেই আন্তর্জাতিক মানের ওয়েব লেকচার সিরিজের আয়োজন করল গ্রামীণ হাওড়ার উলুবেড়িয়া কলেজের ইংরেজি বিভাগ।

গত ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই ওয়েবিনার চলবে প্রায় ১৫ দিন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিদগ্ধ অধ্যাপকদের পাশাপাশি এই আন্তর্জাতিক মানের ওয়েব লেকচার সিরিজে অংশ নিচ্ছেন জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপিকা এসরা মির্জে স্যান্তোসা।উলুবেড়িয়া কলেজের ইংরেজি বিভাগ সূত্রে জানা গেছে, শেক্সপিয়ারয়ান সনেট, এন ইন্ট্রোডাকশন, লিরিক্যাল ব্যালডস সহ কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের ইংরেজি সাহিত্যের বিভিন্ন টপিকের উপর বিস্তারিত আলোচনা করছেন পিনাকী দে, জয়দীপ সারেঙ্গী, সবুজ সরকার, শুভজিৎ সেনগুপ্তের মতো বিশিষ্ট অধ্যাপকরা।

সেই লাইভ আলোচনাই সংশ্লিষ্ট বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে নির্ধারিত সময়ে সম্প্রচারিত হচ্ছে।উলুবেড়িয়া কলেজের ইংরেজি বিভাগের প্রধান তথা অধ্যাপক সন্দীপ কুমার দোলুই বলেন,”প্রতিবছরই ইংরেজি বিভাগের তরফে আন্তর্জাতিক মানের সেমিনারের আয়োজন করা হয়।কিন্তু,এবার করোনা পরিস্থিতিতে তা সম্ভব না হওয়ায় ডিজিটাল প্ল্যাটফর্মকেই আমরা বেছে নিয়েছি।ছাত্রছাত্রীরা অত্যন্ত সাগ্রহে এই ওয়েব লেকচার সিরিজে অংশ নিচ্ছে।

বক্তাদের মূল্যবান আলোচনা শোনার পর উৎসুক পড়ুয়ারা তাদের জিজ্ঞাস্য প্রশ্ন রাখছেন।”তিনি আরও বলেন,”শুধু পড়ুয়ারাই নয়,বাইরের সাহিত্যপ্রেমী মানুষজনও এই ওয়েবিনারে যোগ দিতে রেজিস্ট্রেশন করিয়েছেন।”এই ধরনের ওয়েবিনারে যোগ দিতে পেরে খুশি পড়ুয়ারাও।পঞ্চম সেমিস্টারের পড়ুয়া সৈকত নাথ,দীপেন্দু অধিকারী,ঈপ্সিতা মিত্রদের কথায়,”এই ধরনের আন্তর্জাতিক মানের আলোচনা সভায় যোগ দিতে পারলে যেমন অনেক কিছু অজানাকে জানা যায় তেমনই সাহিত্যের প্রতি ভালোবাসাটা আরও বেড়ে যায়।”

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।