মেদিনীপুর:  আগামী বুধবার থেকে দিঘায় বসছে দু’দিনের বিজনেস কনক্লেভ। সেখানে শিল্পমহলের কাছে তুলে ধরা হবে রাজ্যে ব্যবসার সুযোগ৷ সম্প্রতি দfঘার সমুদ্র সৈকতে তৈরি হওয়া কনভেনশন সেন্টারে আয়োজন করা হচ্ছে এই বিজনেস কনক্লেভের।

১৭-১৮টি দেশের রাষ্ট্রদূত, শিল্পোদ্যোগী, বণিকসভার প্রতিনিধিদের হাজির থাকার কথা। তাঁদের সামনে এ রাজ্যে শিল্পে বিনিয়োগের অঙ্ক এবং গত আট বছরে এ রাজ্যের আর্থিক অবস্থা কেমন পরিবর্তন হয়েছে তা জানানো হবে। ওই কনভেনশন সেন্টার এবং হোটেলটিকে বিশ্বের দরবারে তুলে ধরতে আগ্রহী মমতার সরকার। যাতে রাজ্যের পর্যটনশিল্পের আরও বিস্তার হয়। বিশ্ব বাণিজ্য সম্মেলন ঘিরে এখন সাজো সাজো রব দিঘাজুড়ে। একেবারে আন্তজাতিক মানের হিসাবে তৈরি করা হয়েছে গোটা সৈকত শহরকে।

একদিকে যখন সেজে উঠছে দিঘা, অন্যদিকে তখন দুটি শীততাপ নিয়ন্ত্রিত SBSTC দফতরের বাসের শুভ উদ্বোধন হল দিঘা থেকে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারীর সহযোগিতায় দীঘা SBSTC ডিপো থেকে আজ সোমবার উদ্বোধন হলো পরিবেশ বান্ধব দুটি শীততাপ নিয়ন্ত্রিত বাসের পরিষেবা।

প্রায় ১ কোটি টাকা ব্যায়ে নির্মিত দুটি বাস আজ থেকে দিঘা, কাঁথি,মন্দারমণি সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রের রাস্তা দিয়ে যাতায়াত করবে। প্রথমিকভাবে দুটি বাস চালু হলো আগামীদিন আরো ৩ টি বাস পরিষেবা দেওয়া হবে। ১৫ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত টিকিটের দাম রাখা হয়েছে। ৩১ সিটের বাস। এই ধরনের বাস পরিষেবা চালু হওয়ায় খুশি স্থানিয় মানুষ থেকে পর্যটকরা। দিঘা দক্ষিন বঙ্গ পরিবহন সংস্থার আধিকারিকদের উপস্থিতিতে বাস পরিষেবাটি চালু হয়।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও