নয়াদিল্লি: ইন্টারনেট যে মানুষকে অনেক সুবিধা দিয়েছে একথা যেমন অস্বীকার করার উপায় নেই, তেমনই ইন্টারনেটের দৌলতে বিশেষ করে সোশ্যাল মিডিয়ার দৌলতে ছড়িয়ে পড়া ভুয়ো খবরেরও বিরাম নেই। এবার এই করোনা আবহতেও রেহাই মিলল না ভুয়ো খবরের হাত থেকে। সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি বার্তা ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে ভারত সরকার করোনায় সহায়তা যোজনা প্রকল্পের আওতায় ১০০০ টাকা দিচ্ছে।

কিন্তু প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট একটি টুইটে পরিষ্কার করে জানিয়ে দিয়েছে, ভারত সরকার তথাকথিত করোনায় সহায়তা যোজনা প্রকল্পের আওতায় কাউকে ১০০০ টাকা দিচ্ছে না।

হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া ভুয়ো মেসেজে দাবি করা হয়েছে, ডাব্লুসিএইচও-র অধীন কেন্দ্র সরকার প্রত্যেককে ১০০০ টাকা করে দিচ্ছে। মেসেজে বলা হচ্ছে পাঠানো লঙ্কে ক্লিক করে নিজদের যাবতীয় তথ্য দিতে।

প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিটের টুইটটিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, টাকার দাবি এবং লিঙ্ক উভয়ই প্রতারণামূলক এবং এতে ক্লিক করা নিয়ে লোকদের সতর্ক করেছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ভুয়ো খবর রোধে পিআইবি একটি ইউনিট গঠন করেছে। ‘পিআইবিফ্যাক্টচেক’ নামে টুইটার হ্যান্ডেল থেকে ভুয়ো খবর রোধ করার জন্য পর পর বিবরণ পেশ করা হয়।

যে কোনও ব্যক্তি কোনও অডিও এবং ভিডিও বা টেক্সট মেসেজের জন্য পিআইবিফ্যাক্ট চেকের কাছে তথ্য জমা দিতে পারেন। অনলাইন পোর্টালে https://factcheck.pib.gov.in/ বা হোয়াটসঅ্যাপ নং +918799711259 বা ইমেল: pibfactcheck@gmail.com এ এই তথ্য জমা দেওয়া যাবে। বিস্তারিত পিআইবি ওয়েবসাইটে পাওয়া যায়: https://pib.gov.in এ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ