নয়াদিল্লি: মহেন্দ্র সিং ধোনি। ভারতবর্ষের টেরিটোরিয়াল আর্মির ১০৬ প্যারা ব্যাটেলিয়নের লেফটেন্যান্ট কর্নেল। ২০১১ সাম্মানিক এই পদে আসীন হয়েছিলেন তৎকালীন জাতীয় দলের অধিনায়ক। সম্প্রতি ক্রিকেট কেরিয়ারের সায়াহ্নে এসে গুরুত্বপূর্ন একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক।

প্যারাশুট রেজিমেন্টের সঙ্গে প্রশিক্ষণ নিয়ে আগামী দু’মাস দেশসেবায় নিজেকে নিয়োজিত করতে চান তিনি। সম্প্রতি তাঁর এই সিদ্ধান্তের কথা বিসিসিআই’কে জানিয়ে আসন্ন ক্যারিবিয়ান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ঝাড়খন্ড নিবাসী ভদ্রলোক। রবিবার কথামতো আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি ফর্ম্যাটে ধোনিকে ছাড়াই দল ঘোষণা করেছেন নির্বাচকরা। সেনাপ্রধান বিপিন রাওয়াত ইতিমধ্যেই ধোনির ইচ্ছেকে সম্মতি জানিয়ে সবুজ সংকেত দিয়েছেন। তবে প্যারাশুট রেজিমেন্টের সঙ্গে ধোনির প্রশিক্ষণ কবে শুরু হবে, কোথায় শুরু হবে? বিষয়টি এখনও প্রক্রিয়াধীন, জানাল সেনা।

আরও পড়ুন: ধোনির মতো কিংবদন্তি জানে কখন অবসর নিতে হয়: প্রসাদ

ভারতীয় সেনার এক আধিকারিকের কথায়, প্যারাশুট রেজিমেন্টের সঙ্গে প্রশিক্ষণ নেওয়ার জন্য ধোনি যে প্রস্তাব দিয়েছেন, সেবিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও গৃহীত হয়নি। আধিকারিকের কথায় ভারতের প্রাক্তন অধিনায়কের প্রস্তাবটি এখনও ‘প্রক্রিয়াধীন’। স্থান, সময়সীমা কিংবা প্রশিক্ষণের ধরন কেমন হতে পারে, এবিষয়ে সেনা খুব শীঘ্রই তাঁদের সিদ্ধান্ত জানাবে বলে মনে করেন তিনি। তবে পরবর্তীতে কোনও অপারেশনের অংশীদার করা না হলেও কাশ্মীর উপত্যকায় প্রশিক্ষণের জন্য পাঠানো হতে পারে বছর আটত্রিশের বিশ্বজয়ী অধিনায়ককে।

আরও পড়ুন: গিল-গায়কোয়াড় যুগলবন্দিতে দুরন্ত জয় ভারতের

সদ্যসমাপ্ত বিশ্বকাপে ধোনির মন্থর ব্যাটিং সবসময় ছিল চর্চার শিরোনামে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ কেরিয়ারের শেষ ম্যাচে একটা মরিয়া চেষ্টা করেছিলেন বটে। কিন্তু মার্টিন গাপ্তিলের থ্রো-য়ে রান আউট হয়ে ফিরতে হয় তাঁকে। ম্যাচ হেরে বিদায় নেয় ভারতও। এরপরই তুঙ্গে ওঠে ধোনির অবসর জল্পনা। সকলের নজর ছিল আগামী ওয়েস্ট ইন্ডিজ সফরে দল নির্বাচনের দিকে। কিন্তু নির্বাচনের একদিন আগে ধোনি তাঁর নয়া সিদ্ধান্তের কথা জানিয়ে ফের তাক লাগিয়ে দেন সকলকে।

উল্লেখ্য, ২০১১ ভারতের টেরিটোরিয়াল আর্মির সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদে আসীন হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। এর আগে ২০১৫ আগ্রায় এলিট প্যারা রেজিমেন্ট ফোর্সের প্রশিক্ষণেও অংশ নিয়েছিলেন মাহি।