রাঁচি: এক বছরেরও বেশি সময় আগে তাঁকে বাইশ গজে দেখেছে অনুরাগীরা। প্রথা মেনে আইপিএল নির্দিষ্ট সময়ে শুরু হলে হয়তো অনেক হিসেব-নিকেশ ওলট-পালট করে দিতেন। কিন্তু করোনা নামক অতি মহামারীর জেরে থমকে গিয়েছে সবকিছুই। স্বাভাবিকভাবে ব্যাট হাতে ‘ক্যাপ্টেন কুল’ মহেন্দ্র সিং ধোনির বাইশ গজে ফেরার অপেক্ষাও দীর্ঘায়িত হয়েছে। তবে করোনা আবহেই ফের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট ঘিরে সাজো-সাজো রব। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে আমিরশাহিতে শুরু হচ্ছে আইপিএলের ত্রয়োদশ সংস্করণ।

ফের ‘থালাইভা’ ধোনির অধিনায়কত্বে ট্রফি জয়ের লক্ষ্যে নামবে আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস। আর অধিনায়কত্বের পাশাপাশি আইপিএলের ত্রয়োদশ সংস্করণ ধোনির কাছে ব্যাটসম্যান হিসেবেও নিজেকে প্রমাণ করার মঞ্চ। বৃহস্পতিবার ফ্র্যাঞ্চাইজি দলের সতীর্থ সুরেশ রায়না বলেছিলেন খুব শীঘ্রই ফের ধোনির হেলিকপ্টার শটের সাক্ষী থাকবেন অনুরাগীরা। রায়নার এমন মন্তব্যের পরদিনই আইপিএল প্রস্তুতির কারণে মাহির আউটডোর নেট সেশনে প্রস্তুতির কথা প্রকাশ্যে এল।
সূত্রের খবর, আইপিএলের দিনক্ষণ চূড়ান্ত হওয়ার পর থেকেই ঝাড়খন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের ইন্ডোর নেট সেশনে ব্যাট হাতে অনেকটা সময় গা ঘামাচ্ছেন ধোনি। লকডাউন এবং সোশ্যাল ডিসট্যান্সিং’য়ের কারণে নেট সেশনে সেই অর্থে কোনও বোলার মজুত না থাকায় বোলিং মেশিনের সাহায্যেই ব্যাটিং অনুশীলন করছেন বিশ্বজয়ী অধিনায়ক। রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্মী সংবাদমাধ্যমকে যদিও জানিয়েছেন, গত সপ্তাহে ধোনি ইন্ডোর ফেসিলিটিতে দীর্ঘক্ষণ বোলিং মেশিনের সাহায্যে ব্যাটিং অনুশীলন করেছেন।

ওই কর্মীর কথায়, গত সপ্তাহান্তে ধোনি এখানে এসেছিলেন এবং ব্যাটিং অনুশীলন করেছেন। কিন্তু তারপর আর তাঁকে দেখা যায়নি। আমার অন্তত জানা নেই তাঁর পরিকল্পনা ঠিক কী বা ফের কবে তিনি আবার অনুশীলনের জন্য আসবেন। আমরা শুধু জানি তিনি সম্প্রতি এখানে এসেছিলেন অনুশীলনের জন্য।’ আবার আরেকটি রিপোর্টে প্রকাশ লকডাউন শিথিল হওয়ার পর নিয়মিত ব্যবধানেই ঝাড়খন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের ইন্ডোর নেট অনুশীলনের জন্য ব্যবহার করছেন মাহি।

আগামী ২০ অগস্ট চেন্নাইয়ে সেখানকার ফ্র্যাঞ্চাইজি দলের সমস্ত ক্রিকেটার একত্রে মিলিত হবেন। ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষের সিদ্ধান্ত তেমনটাই। সেখান থেকেই আমিরশাহির উদ্দেশ্যে রওনা দেবে গোটা দল। অর্থাৎ তার আগে ধোনির আগে আর সপ্তাহদু’য়েক কিংবা তারও কম সময় রয়েছে নিজেকে প্রস্তুত করে তোলার।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও