নয়াদিল্লি: আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে। নির্বাচকদের সাম্প্রতিক যা হালচাল, তাতে ভারতীয় ক্রিকেটের মূলস্রোত থেকে ধীরে ধীরে দূরে সরছেন বিশ্বজয়ী অধিনায়ক। বাইশ গজে নিজের ভবিষ্যৎ নিয়ে কিছু খোলসা করছেন না মাহি নিজেও।

সব দেখেশুনে ভারতীয় ক্রিকেটে ধোনির ভবিষ্যৎ ও অবসর নিয়ে মুখ খুললেন প্রাক্তন লেগ-স্পিনার তথা কোচ অনিল কুম্বলে। বর্তমান ভারতীয় দলের সেট-আপের সঙ্গে ধোনি কতটা মানানসই সেবিষয়ে নিশ্চিত কিছু না বললেও দল থেকে তাঁকে ব্রাত্য করার আগে নির্বাচকদের অন্তত একবার ধোনির সঙ্গে যথাযথ আলোচনায় বসার পরামর্শ দিলেন ‘জাম্বো’।

এক ক্রীড়া সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কুম্বলে সম্প্রতি জানিয়েছেন, ‘আমি নিশ্চিত নই। তবে আমার মতে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে এই মুহূর্তে ভারতীয় দলে পয়লা নম্বর দাবিদার হিসেবে উঠে এসেছে পন্ত। বিশেষ করে টি-২০ ফর্ম্যাটে। তাই বিদায় যদি জানাতেই হয় তাহলে তার আগে ধোনির সঙ্গে অন্তত একবার যেন আলোচনায় বসেন নির্বাচকরা।’ এটা ওর প্রাপ্য।’ কুম্বলের মতে, উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে পয়লা নম্বর দাবিদার এই মুহুর্তে ঋষভ পন্ত হলেও সে যথেষ্ট ধারাবাহিক নয়। তাই নির্বাচকদেরই সিদ্ধান্তে উপনীত হবে তারা পন্তকে আরও সময় দেবেন নাকি নতুন কাউকে খুঁজে নেবেন নাকি পুরনো সৈনিককে আর একবার পরখ করে দেখবেন।

পাশাপাশি নিজেদের পরিকল্পনা যথাযথ রূপায়ণের জন্য নির্বাচকদের আলোচনায় বসারও পরামর্শ দিয়েছেন জাম্বো। একইসঙ্গে দেশের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারির মতে, আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য তাদের পরিকল্পনাতে ধোনি যদি কোনভাবে থেকে থাকেন, তবে তাঁকে প্রতি ম্যাচে খেলানো উচিৎ। অন্যথায় ধোনির সঙ্গে আলোচনার মাধ্যমেই নির্বাচকদের পুরো বিষয়টিতে রাশ টানতে বলেছেন কুম্বলে।

শুধু ধোনিই নন, পাঁচদিনের ফর্ম্যাটে দলের প্রথম একাদশে রবিচন্দ্রন অশ্বিনকে খেলানোর উপায় খুঁজে বের করার বার্তাও দিয়েছেন প্রাক্তন তারকা স্পিনার। কুম্বলের মতে, ‘টেস্ট ফর্ম্যাটে এখনও অশ্বিনই দেশের সেরা বোলার। চোট-আঘাতজনিত সমস্যার কারণে মাঝে নিজের যোগ্যতা অনুযায়ী ও পারফর্ম করতে পারেনি ঠিকই। কিন্তু দলের পয়লা নম্বর বোলার অশ্বিনই। তাই প্রথম একাদশে অশ্বিনকে কীভাবে খেলানো যায় তার রাস্তা খুঁজে বের করতে হবে।’