কলকাতা: চৌরঙ্গীর রূপকার শংকরকেই বরণ করা হবে ঢাকা লিট ফেস্ট অনুষ্ঠানে৷ প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের এই সাহিত্য উৎসব এশিয়া মহাদেশের অন্যতম৷

এদিকে বুড়ি গঙ্গার তীর থেকে আমন্ত্রণ পত্র পেয়ে আপ্লুত সাহিত্যিক শংকর৷ তিনি www.kolkakata24x7.com-কে জানান, “আমন্ত্রণ পত্র পেযে খুশি হয়েছি৷ বয়স বেড়েছে৷ তাই নানা অসুবিধা৷ এখনও ঠিক করতে পারিনি যাব কিনা৷ যেতে পারলে আনন্দবোধ করব৷”

৭-৯ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে ঢাকা লিট ফেস্ট। অংশ নিচ্ছেন নানান দেশের সাহিত্যিকরা। বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে তুলে ধরাই এই উৎসবের লক্ষ্য। শংকরের পাশাপাশি এবার ভারত থেকে আমান্ত্রিত হয়েছেন শশী থারুর। যোগ দেবেন বুকারজয়ী লেখক মনিকা আলী। উৎসবের দ্বিতীয় দিন দেখানো হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত তথ্যচিত্র ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’।

এবার এই সাহিত্য উৎসবের নবম বছর। উৎসব অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি চত্বরে। বাংলাদেশের সাহিত্যিকদের মধ্যে অংশ নেবেন সেলিনা হোসেন শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, শামীম রেজা-সহ আরও অনেকে। বাংলার পরিচালক কৌশিক মুখার্জি সিনেমা বিষয়ক সেমিনারে অংশ নিচ্ছেন।

মঙ্গলবার ঢাকা জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়ে গেল সাংবাদিক সম্মেলন। উপস্থিত ছিলেন সাহিত্য উৎসবের শীর্ষকর্তারা। ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর আশাবাদী এবারের উৎসব নিয়ে। পাঁচ মহাদেশের মোট ১৮টি দেশের সাহিত্যিক-লেখক-গবেষক যোগ দেবেন এবারের উৎসবে।

গত বছর পশ্চিমবঙ্গ থেকে আমন্ত্রিত হয়েছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এবার সাহিত্যিক শংকরের আমন্ত্রণ প্রাপ্তিতে খুশি দুই বাংলার সাহিত্যপ্রেমীরা। উৎসবের কয়েক দিন নানা দেশের সাহিত্যিকদের সঙ্গে মোলাকাত করতে পারবেন পাঠকরা।