কলকাতা:  পর্দায় যেই তোমার হিরোইন হোক না কেন, রোম্যান্স তো তুমি আমার সঙ্গে করো। পর্দা থেকে বেরিয়ে এসে, তুমি আমার মনের মধ্যে ঢুকে যাও”-ট্রেলারের শুরুতেই মনে নাড়া দিয়ে যায় চিত্রাঙ্গদার কথা গুলি। যদিও গোটা ট্রেলারে কোথাও তাঁর হিরোর দেখা মেলিনি। তবে শেষ মুহূর্তে ছায়া হয়ে ধরা দেয় এক অবয়ব। আর এই ছায়ামূর্তি নিয়েই বেঁধেছে যত গোল। অনেকে বলছেন এই ছায়ামানব দেব। কারণ নক্সা-আকৃতি বলছে তেমনটাই।

অবশেষে কাটল জট। আহারে মন ক্যামিও রোলে রয়েছেন দেব। শোনা যাচ্ছে, এছবিতে একজন সিজোফ্রেনিয়া রোগীর ভূমিকায় দেখা যাবে চিত্রাঙ্গদা চক্রবর্তীকে। সেখানে তাঁর স্বপ্নের পুরুষ দেব।

বাস্তব দুনিয়ার মন। ভাবঘুরে মন। বৃদ্ধ বয়সে ছেলেমানুষি মন। খেয়ালি মন। হরেক মনের ইতিকথা দিয়ে তৈরি প্রতীমের ‘আহারে মন’। ষাট সেকেন্ডের ট্রেলারে বন্দি হয়েছে মনের নানান মুহূর্ত। সঙ্গে কখনও এসেছে পার্নো। কখনও অঞ্জন চৌধুরী আবার কখনও পাওলি, মমতা শঙ্কর আদিল হুসেন, অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী ও চিত্রাঙ্গদা চক্রবর্তী। আর এসেছে তাঁদের মনের নানা কথা।

আরও পড়ুন: সিনেপর্দায় ‘থ্রি ইডিয়টস’র সিক্যুয়েল?

কিছু মাস আগে বাঙালির বিনোদনের পাতে, পরিচালক প্রতীম ডি গুপ্তা পরিবেশন করেছিলেন সুস্বাদু ‘মাছের ঝোল’। যা চেটেপুটে খান দর্শকরা। আর এবার পেট থেকে সোজা মনে ঢুকছেন পরিচালক। আগামী জুন মাসের ২৯ তারিখ মুক্তি পাবে প্রতীমের এই মনের কোলাজ। পরিচালকের কথায়, “আহারে মন আসলে সেলিব্রেশন অব গ্রেট অ্যাক্টিং। আমাদের যত ভালো ভালো অভিনেতা রয়েছেন, তাঁদের ভালো অভিনয়ের সেলিব্রেশন।”

আরও পড়ুন:  ‘ভগবানের দোকানে’ই আলোর সন্ধান পেলেন দেবলীনা-তথাগত

আলাদা আলাদা গল্পকে এক তারে বাঁধতে ভালোবাসেন পরিচালক। এবারেও তাঁর অন্যথা হয়নি। তিনি জানিয়েছেন, “চারটে আলাদা লভ স্টোরি। কিন্তু কানেক্টেড। কোথাও গিয়ে একটাই গল্প হয়ে যায়। যাঁদের হয়তো আমরা প্রেমের সঙ্গে অ্যাসোসিয়েট করি না, এটা তাঁদের প্রেমের গল্প।” তাইতো গল্পের মিশেলের সঙ্গে ‘আহারে মন’-এ থাকছে অভিনেতা-অভিনেত্রীদের জোরদার পাঞ্চ। যেখানে মনের কোলাজের সঙ্গে কখনও এসেছে পার্নো। কখনও অঞ্জন চৌধুরী আবার কখনও পাওলি, মমতা শঙ্কর আদিল হুসেন, অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী ও চিত্রাঙ্গদা চক্রবর্তী। আর এসেছে তাঁদের মনের নানা কথা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও