কলকাতা: ডেঙ্গি নিরাময়ের ক্ষেত্রে রাজ্য একাধিক পদক্ষেপ নিয়েছে তাতে করে রাজ্যের খরচ হয়েছে ৪৫০ কোটি টাকা। ডেঙ্গু নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকার পদক্ষেপগুলো নিয়েছে তার মধ্যে অন্যতম গ্রামবাংলায় একটি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত 25 জন করে ভিআরপি নিয়োগ করা হয়েছে তাদের কাজ বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করা কতজন মানুষের জ্বর হয়েছে এবং মশা নিধনের ক্ষেত্রে যে ধরনের পদক্ষেপ নেওয়া উচিত সেই পদক্ষেপগুলো তারা নিচ্ছেন 50 হাজার 130 জন ভিআরপি নিয়োগ করা হয়েছে রাজ্যজুড়ে গত ফেব্রুয়ারি মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত।

৩০০০ মেডিকেল অফিসার নিয়োগ করা হয়েছে, ৫০০০ নার্সিং চাপ ১০০০ মেডিকেল স্টাফ, ৬০ জন একটি দল যারা মূলত ডেঙ্গু বিশেষজ্ঞ,। সমস্ত সরকারি হাসপাতালে ৬১ জন মেডিকেল অফিসার তাদের মূল কাজলী হল সরকারি হাসপাতাল এবং বেসরকারি হাসপাতালে ডেঙ্গু সংক্রান্ত বিষয় খতিয়ে দেখবেন।

একটি ডেঙ্গু নিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজ্য সরকার। বিগত বছরের ডেটা অনুযায়ী ৭৯১ গ্রাম পঞ্চায়েত এবং ৮০০ তিনটি পৌরসভার ওয়ার্ড চিহ্নিত করন করা হয়েছে যার অবস্থা অত্যন্ত খারাপ।

এ বছর প্রতিটি বাড়ি ধরে ধরে মে ২০১৯ থেকে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৩ কোটি ২০ লক্ষ গাপ্পী মাছ ছাড়া হয়েছে।  জুন থেকে নভেম্বর ৪৭ হাজার ৭ শো ৮ জনকে রাজ্যের সমস্ত পুরসভার এলাকায় সচেতনতা শিবির স্কুলের ছাত্রছাত্রীরা সুবিধাভোগী আশাকর্মী সকলকে কাজে লাগানো হয়েছে। ডেঙ্গু সচেতনতা স্পেশাল ব্যবহার করা হয়েছে পাশাপাশি মাধ্যমে সচেতনতা বাড়ানো হয়েছে রাজ্যজুড়ে