স্টাফ রিপোর্টার, হলদিয়া: অমর একুশ-এ ধর্ম নিরপেক্ষ শিক্ষা ব্যবস্থার দাবি উঠল পূর্ব মেদিনীপুরে৷ বৃহস্পতিবার বেঙ্গল সেভ এডুকেশন কমিটির পক্ষ থেকে ধর্ম নিরপেক্ষ শিক্ষার সঙ্গে পাশ-ফেল প্রথা, বৈজ্ঞানিক সিলেবাস চালুর দাবিও তোলা হয়েছে৷

বৃহস্পতিবার জেলাজুড়ে পালিত হল আন্তজার্তিক মাতৃভাষা দিবস৷ অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটির তমলুক শাখা এদিন সকালে ভাষা দিবস উদযাপন করে৷ তাম্রলিপ্ত পৌরসভার সামনে শহীদ বেদীতে মাল্যদান, কবিতা পাঠ, ঘরোয়া আলোচনা সভার মাধ্যমে দিনটি স্মরণ করে এই সংগঠন। সেখানে উপস্থিত ছিলেন কবি দেবপ্রসাদ দত্ত,কবি কৃষ্ণ প্রসাদ মাজী,প্রাক্তন প্রধান শিক্ষক প্রশান্ত পাড়ই, সাহিত্যিক তপন জানা প্রমুখ।

সেভ এডুকেশন কমিটির জেলা সম্পাদক শিক্ষক শুভেন্দু দাস বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা পাশ ফেল প্রথা চালু, বৈজ্ঞানিক সিলেবাস, ধর্ম নিরপেক্ষ শিক্ষা ব্যবস্থা চালু সহ নানান দাবি জানাচ্ছি৷

জেলার স্কুল-কলেজগুলিতেও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে৷ মহিষাদল গার্লস কলেজের বাংলা বিভাগের উদ্যোগে কলেজে পোস্টার, প্রদর্শনী, প্রবন্ধ প্রতিযোগীতার আয়োজন করা হয়৷ ছাত্রীরা সাংস্কৃতিক অনুষ্ঠান করে। কলেজের বাংলা বিভাগের অধ্যাপক নীলৎপল জানা বলেন, শুধু পুঁথি গত শিক্ষার মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। তাই ছাত্রীদের নিয়ে প্রতিবছর দিনটি পালন করা হয়। বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি অমর একুশ নিয়ে এক আলোচনা সভারও ব্যবস্থা করা হয় কলেজে।

এদিন হলদিয়া পুরসভার উদ্যোগে পুরসভার উদ্যানে অমর একুশ উদযাপনের আয়োজন করা হয়।কাউন্সিলরদের পাশাপাশি স্থানীয় বাসিন্দারা অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন৷ ছোট থেকে বড়, সকলেই শহিদ বেদিতে মাল্যদান করেন৷ জাতীয় সঙ্গীত, নাচ-গান , আবৃতি মধ্য দিয়ে দিনটি স্মরণ করা হয়। হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামল আদক জানান, ২১ ফেব্রুয়ারি-এই দিনটির তাৎপর্য বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতেই ভাষা শহিদ দিবস অনুষ্ঠানের আয়োজন করেছি আমরা।