নয়াদিল্লি: শীতের মরশুমের শুরুতেই দেশজুড়ে করোনা পরিস্থিতি উদ্বেগ আরও বাড়াচ্ছে। রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। রাজধানী দিল্লির পরিস্থিতি গুরুতর। হাজার-হাজার মানুষ প্রতিদিন নতুন করে সংক্পমিত হচ্ছেন। এবার নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হলেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই।

উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া ও স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের পর এবার করোনায় কাবু দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই। বৃহস্পতিবার সকালে নিজের করোনা আক্রান্ত হওয়ার খবর টুইট করে জানিয়েছেন গোপাল রাই। টুইটে নিজের করোনা আক্রান্ত হওয়ার খবর জানানোর পাশাপাশি গত কয়েকদিনে তাঁর সংস্পর্শে যাঁরাই এসেছেন তাঁদের আইসোলেশনে থাকতে ও করোনা পরীক্ষা করাতে আবেদন জানিয়েছেন তিনি।

দিল্লিতে করোনার লাগামছাড়া সংক্রমণে ঘোর উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রকও। গত ২৪ ঘন্টায় রাজধানীতে নতুন করে ৫ হাজার ২৪৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে একদিনে করোনা প্রাণ কেড়েছে আরও ৯৯ জনের। সব মিলিয়ে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী বৃহস্পতিবার পর্যন্ত দিল্লিতে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লক্ষ ৪৫ হাজার ৭৮৭। দিল্লিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৮ হাজার ৭২০।

দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন আপ সরকার। কয়েকদিন আগেই করোনা মোকাবিলায় দিল্লিতে নতুন করে লকডাউন জারির ভাবনার কথাও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সংক্রমণ বেড়ে চলায় দিল্লিতে আৎও কড়াকড়ি করা হয়েছে। রাজধানীতে বেড়েছে কন্টেনমেন্ট জোনের সংখ্যা।

একইসঙ্গে আরও বেশি সংখ্যায় করোনা পরীক্ষাতেও জেরা দিচ্ছে কেজরিওয়াল সরকার। করোনার ভ্যাকসিন যতদিন পর্যন্ত না বেরোচ্ছে ততদিন দিল্লির স্কুল, কলেজ-সহ অন্য সিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে বলে জানিয়েছেন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।