নয়াদিল্লি: ট্রেন যাত্রীদের জন্য নয়া সুখবর নিয়ে এল ভারতীয় রেল। দিল্লি থেকে মুম্বই এর রেলপথের সময় এখন কমছে আরও। ভারতীয় রেলের তরফে জানানো হেছে, এখন থেকে দিল্লি ও মুম্বই-এর যাত্রাপথের সময় কমছে আগের থেকে অনেকটাই।

আগে দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগত প্রায় ১৫ ঘণ্টার কাছাকাছি। এখন ৫ ঘণ্টা কমে এসে সময় দাঁড়াবে ১০ ঘণ্টায়। এর ফলে সুবিধা পাবেন ওই রুটের যাত্রীরা। রেলের তরফ থেকে আরও জানানো হয়েছে, দিল্লি- মুম্বই রাজধানী এক্সপ্রেসের গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার হওয়ার ফলে সময় কমে আসবে। যার ফলে সুবিধা পাবেন যাত্রীরা। আগে রাজধানীর গতি ছিল ১৩০ কিমি প্রতি ঘণ্টায়। সেখান থেকে ৩০ কিমি প্রতি ঘণ্টা গতি বাড়ানোর ফলে সময় অনেকটাই কমে আসবে বলে রেল সূত্রের জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অনুমোদন পাওয়ার পর থেকেই শুরু হবে এই দ্রুততম এই যাত্রা। পশ্চিম রেলওয়ের তরফ থেকে ট্যুইট করে জানানো হয় এই খবর যা মিশন রাফতার প্রকল্পের অধীন। এই সময় কম লাগার কারণে মূলত ১০০ দিনের এই প্রকল্পে সময় শুধু দিল্লি-মুম্বই রুটে কমবে না পাশাপাশি হাওড়া ও দিল্লি রুটেও সময় কম লাগবে বলে জানানো হয়। যার ফলে সুবিধা পাবেন ওই রুটের যাত্রীরা থেকে অনেকেই।

মিশন রাফতার প্রকল্প প্রথম ঘোষণা হয় ২০১৬-১৭ সালে। কথা হয় এই প্রকল্পের আওতায় মালবাহী ট্রেন ও পাসেঞ্জার ট্রেন গুলির গতি ৫ বছরে প্রায় ২৫ কিমি করে বাড়বে। এর ফলে ট্রেন গুলি পৌছাতেও কম সময় লাগবে । মূল যে রুট গুলি এই প্রকল্পের অধিনে আনা হয় তা হলঃ দিল্লি-মুম্বই, দিল্লি- হাওড়া , হাওড়া- চেন্নাই, চেন্নাই-মুম্বাই, দিল্লি-চেন্নাই এবং হাওড়া-মুম্বাই।