নয়াদিল্লি: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে এবার রাস্তা হচ্ছে রাজধানী দিল্লিতে। নয়াদিল্লির আওরঙ্গজেব রোডের এবার নামকরণ হবে এপিজে আবদুল কালামের নামে। শুক্রবার ট্যুইট করে এ কথা জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এদিনই এই সিদ্ধান্ত নিয়েছে দিল্লি কর্পোরেশন।

এই সংক্রান্ত আরও খবর:

১.মহাকাশ থেকে নজর রাখবেন কালাম

২.নিজের বলতে একটি ফ্রিজ-টিভিও ছিল না কালামের

৩.কালামের নামে ডিআরডিও-র নামকরণের দাবি

৪.‘‘আওরঙ্গজেব রোডের নাম হোক কালামের নামে’’

৫.কালামের জন্মদিনে পালিত হবে ‘ইয়ুথ রেনেসাঁ ডে’

চলতি মাসের শুরুতেই দিল্লির বিজেপি সাংসদ মহেশ গিরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই নামকরণের জন্য আবেদন জানিয়েছিলেন। সেই আবেদন গৃহীত হয়েছে। মিসাইল ম্যানকে শ্রদ্ধা জানাতেই এই আবেদন বলে প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছিলেন ওই সাংসদ। তিনি জানান, ”গোটা দেশ তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ। উনি একজন মহান বিজ্ঞানী ও সমাজ সংস্কারক ছিলেন। দেশের লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করেছেন তিনি।” “People’s President” -কে সম্মান জানাতেই এই নামকরণের কথা জানিয়েছিলেন তিনি। পরে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘ঔরঙ্গজেব’ নামের মধ্যেই লুকিয়ে আছে নিষ্ঠুরতা। ইতিহাসে যদি কোনও ভুল থাকে, তাহলে সবসময় তা শুধরে নেওয়াই ভাল। অন্যান্য দলও তাঁর এই প্রস্তাবকে সমর্থন করেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।