নয়াদিল্লি: প্যারিসে জঙ্গি হানার পর পুরো ভারতে কড়া নিরাপত্তা জারি করার সুপারিশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ‘হাই অ্যালার্ট’ জারি হয়েছে দিল্লি এবং মুম্বইয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরেও নিরাপত্তা বাড়ানো হল।

২৬/১১ মুম্বই হামলার ধাঁচে শুক্রবার রাতে প্যারিসে যেভাবে জঙ্গি হানা হয়েছে। ভারতে এই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বর্তমানে ভারত জঙ্গিদের নিশানামুক্ত নয় বলেও দাবি জানিয়েছে গোয়েন্দা সংস্থাগুলি। তাই শনিবার সকালেই প্রতিটি রাজ্য, শহর তথা দেশের সর্বত্র কড়া নিরাপত্তা মোতায়েনের সুপারিশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পাঁচতারা হোটেল, রেঁস্তোরা, অডিটোরিয়াম সহ সমস্ত সরকারি অনুষ্ঠানে নিরাপত্তা বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এছাড়া ‘হাই অ্যালার্ট’ জারি করা হয়েছে দিল্লি এবং মুম্বইয়ে। পুলিশের কাছে এই দুই শহরের নিরাপত্তা ব্যবস্থার বিস্তারিত বিবরণ জানতে চেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। কলকাতায় ‘হাই অ্যালার্ট’ জারি না হলেও কোনও ঝুঁকি নিতে নারাজ পশ্চিমবঙ্গ সরকার। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সুপারিশ মোতাবেক কলকাতা চলচ্চিত্র উৎসবে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

আজ থেকে কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু। প্যারিস হামলার মত ঘটনার পুনরাবৃত্তি যাতে এ রাজ্যে না হয়, সেজন্য কেন্দ্রের সুপারিশ মোতাবেক কলকাতা চলচ্চিত্র উৎসবে নিরাপত্তার মোড়কে ঢেকে ফেলার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। এছাড়া চিড়িয়াখানা, জাদুঘর, ভিক্টোরিয়া, হাওড়া, শিয়ালদহ স্টেশন সহ কলকাতার বিশেষ বিশেষ স্থানগুলিতে নিরাপত্তার আঁটোসাঁটো করা হয়েছে। ভারতের পাশাপাশি আমেরিকা সহ অন্যান্য কয়েকটি দেশেও নিরাপত্তা জোরদার করা হয়েছে।