নয়াদিল্লি: দেখ তোর বন্ধু অমুক ৯০ শতাংশ নম্বর পেয়েছে। তমুকের মেয়ে ৯৫ শতাংশ পেয়ে মা-বাবার মুখ উজ্জ্বল করেছে। কেনই বা বলবেন না, আসলে বর্তমানে কম্পিটিশন এতটাই যে এক্সপেকটেশন ততটাই। এক নম্বরের জন্য ফুল মার্কস না পেয়ে প্রথম সারির তালিকা থেকে নাম পিছিয়ে যেতে পারে শিক্ষার্থীর।

তাই সন্তানদের ভাল ফলে গর্বিত বাবা মায়ের উচ্ছাস ছরিয়ে পরতে শুরু করেছে সোশ্যাল সাইটে। কিন্তু সম্প্রতি এই ট্রেন্ডকে বুড়ো আঙুল দেখিয়ে এক মা তাঁর সন্তানের প্রাপ্ত ৬০ শতাংশ নম্বরকে প্রকাশ্যে তুলে ধরেছেন। যা মন কেড়েছে নেট নাগরিকদের।

বন্দনা দেবী, ক্লে গ্রাউন্ড কমিউনিকেশনের প্রতিষ্ঠাতা। তাঁর ছেলে এবছর সিবিএসই’র দশম শ্রেণীর পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। সেই ফলাফল গর্বের সঙ্গে সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন, “জানি ৯০ শতাংশ নয়, তাও আমার অনুভূতি বদলায় নি। কারণ আমি দেখেছি তার কঠোর পরিশ্রম, আমিও তাকে পড়িয়েছি কিছু বিষয়, সেক্ষেত্রে মনে হয়েছে, মাছকে যদি গাছে চড়তে বলা হয় সে তো নিশ্চয়ই পারবে না, কিন্তু তাকে যদি সমুদ্রে ছেড়ে দেওয়া হয় তাহলে সে সফল হবে। তাই আমি আমার সন্তানকে পরামর্শ দিয়েছি, নিজের পছন্দের বিষয় নিয়ে লেখাপড়ার করার। তবে বাঁচিয়ে রাখো নিজের কৌতূহল ও বুদ্ধিমত্তা।”

বর্তমানে বিপুলভাবে ভাইরাল হয়েছে এই পোস্ট। ৯০ শতাংশ নম্বরের ইঁদুর দৌড়ে , কিছু বাবা-মা যে এমন ভাবনাচিন্তা রেখেছেন, তা দেখে মুগ্ধ নেটপাড়ার একাংশ।