নয়াদিল্লি: নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের আগুন জ্বলছে দিল্লি। গত কয়েকদিন ধরেই রাজধানীর বিভিন্ন এলাকায় পথে নেমে বিক্ষোভে সামিল হয়েছেন হাজার-হাজার মানুষ। শুক্রবারও কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ দেখানোর কর্মসূচি রয়েছে একাধিক দল ও সংগঠনের। অশান্তির আশঙ্কায় এবার দিল্লির দুটি মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হল। বন্ধ রাখা হয়েছে জামিয়া মিলিয়া ও যশোলা বিহার সাহিন বাগ মেট্রো স্টেশন।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি ক্রমশ বিক্ষোভ-প্রতিবাদ বাড়ছে রাজধানীতেও। বৃহস্পতিবার দিল্লি, লখনউ, বেঙ্গালুরুতে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ চরম আকার নেয়। সেই বিক্ষোভেই প্রাণ গেল যায় তিন নাগরিকের। দু’জন ম্যাঙ্গালুরুর এবং বাকি একজন লখনউয়ের বাসিন্দা।

ম্যাঙ্গালুরুতে পুলিশের গুলিতে নিহত জলিল (৪৯) এবং নউসিন (২৩)। পুলিশও গুলি চালানোর কথা স্বীকার করে নিয়েছে। এলাকার আইনশৃঙ্খলার পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়া আটকাতেই বাধ্য হয়ে পুলিশ গুলি চালায় বলে দাবি। অন্যদিকে, লখনউতেও বৃহস্পতিবার সকাল থেকেই পথে নেমে চলে বিক্ষোভ-প্রতিবাদ। কেন্দ্রের বিরুদ্ধে বিভাজনের রাজনীতির অভিযোগ তুলে আন্দোলনে সামিল হন বহু মানুষ। চরম উত্তেজনাকর পরিস্থিতি সামাল দিতে টিয়ার গ্যাসের শেল ফাটায় পুলিশ। লখনউতেও বৃহস্পতিবার পুলিশের গুলিতে নিহত একজন। আরও তিনজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার দিল্লির লাল কেল্লা অঞ্চলে জারি করা হয় ১৪৪ ধারা। ১৪৪ ধারা ভেঙে লাল কেল্লা চত্বরে মিছিল করার অভিযোগে গতকাল আটক করা হয় সীতারাম ইয়েচুরি, ডি রাজা, নীলোতপল বসু-সহ একাধিক বাম নেতাকে। অশান্তি রুখতে রাজধানীর বেশ কিছু এলাকায় বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। দিল্লিজুড়ে বৃহস্পতিবার অশান্তির আগুন জ্বলতে থাকে। দিকে দিকে কেন্দ্রের বিরুদ্ধে প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমে প্রতিবাদ-আন্দোলনে সামিল হন বহু মানুষ। শুধু রাজধানীর রাস্তাতেই নয়। বৃহস্পতিবার দিনভর দিল্লিতে বিক্ষোভের জেরে ব্যাহত হয় মেট্রো পরিষেবা। বৃহস্পতিবারই দিল্লির ১৮টি মেট্রো স্টেশনের এন্ট্রি ও এক্সিট গেট বন্ধ করে দেওয়া হয়।

শুক্রবারও সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিতে ফের অশান্তি তৈরি হওয়ার আশঙ্কা করছে দিল্লি পুলিশ প্রশাসন। যে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি রুখতে সচেষ্ট পুলিশ। নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে এলাকার শান্তি কমিটিগুলির সঙ্গেও। এরই পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শুক্রবার সকাল থেকে অশান্তির আশঙ্কায় দিল্লির জামিয়া মিলিয়া ও যশোলা বিহার সাহিন বাগ মেট্রো স্টেশন বন্ধ রাখা হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ