নয়াদিল্লি : সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে দিল্লিতে। এমনই জানাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বিশেষজ্ঞদের বক্তব্য তুলে ধরে এদিন দিল্লির মুখ্যমন্ত্রী বলেন দিল্লিতে এখন করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভের সর্বোচ্চ সীমা চলছে।

এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনই তথ্য দেন কেজরিওয়াল। তাঁর দাবি দিল্লির বিশেষজ্ঞরা জানাচ্ছেন সেকেন্ড ওয়েভের কথা। তাঁরা বলছেন যে হারে সংক্রমণ ছড়াচ্ছে, তা সেকেন্ড ওয়েভেরই ইঙ্গিত বাহক। ১৬ই সেপ্টেম্বর সর্বোচ্চ ৪৫০০ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। তারপর থেকে অবশ্য সংখ্যাটা এসে দাঁড়ায় ৩৭০০তে। মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের আশা, ধীরে ধীরে এই সংখ্যা আরও কমবে।

প্রথম বার করোনা আক্রান্তের সংখ্যা ২৪ ঘন্টায় চার হাজারের গন্ডী পেরোয় ৯ই সেপ্টেম্বর। তখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ পেরিয়ে যায়। মারা যান ২০ জন। সব মিলিয়ে মোট মৃতের সংখ্যা ৪৬৩৮।

এদিকে, করোনা কালে কেটে গিয়েছে বেশ কয়েকমাস। এখনও কোনও দিশা দেখতে পাচ্ছেন না সাধারণ মানুষ। তবে এবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে কিছু আশা দেখছে সাধারণ মানুষ।

রিপোর্ট বলছে, পরিসংখ্যান অনুযায়ী পরপর পাঁচদিন নতুন আক্রান্তের থেকে সুস্থতার সংখ্যা বেশি। জানা গিয়েছে, ২৪ ঘণ্টায় এক লক্ষেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন। এছাড়া গত মঙ্গলবার এক মাসের মধ্যে সব থেকে কম সংক্রমণ হয়েছে। ফলেন, কিছুটা হলেও সংক্রমণ কমার আশা দেখছে ভারত।

যদিও প্রত্যেকদিন ১০০০-এর বেশি মানুষের মৃত্যু হচ্ছে করোনায়। তবে দ্রুত ভাইরাস চিহ্নিত করতে প্রচুর পরিমাণ টেস্ট হচ্ছে দেশ জুড়ে। প্রত্যেকদিন ১২ লক্ষ টেস্ট হচ্ছে। এখনও পর্যন্ত সাড়ে ৬ কোটি টেস্ট হয়েছে দেশ জুড়ে। তবে অন্যান্য দেশের তুলনায় ভারতে মৃতের সংখ্যা কমছে বলে উল্লেখ করেছে স্বাস্থ্য মন্ত্রক।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে দেশের মধ্যে ৭টি রাজ্যে করোনার প্রকোপ সবচেয়ে বেশি। রাজ্যগুলি হল, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, দিল্লি ও পঞ্জাব। দেশের মোট করোনা আক্রান্তের মধ্যে ৬৫ শতাংশ রোগীই এই ৭ রাজ্যের।

করোনা মোকাবিলায় রাজ্যগুলি কী কী পদক্ষেপ করছে বা কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে আরও কী কী সহায়তা দেওয়া যায় এদিন তা নিয়েই ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্স মারফত বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার সংক্রমণে দেশের ৬০ জেলাই এখন চিন্তার কারণ বলে বৈঠকে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। এই ৬০ জেলাই এই ৭ রাজ্যের অন্তর্গত।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।