দুবাই: ইতিপূর্বে আইপিএল খেলতে মরুদেশে পৌঁছে গিয়েছিল ৬টি ফ্র্যাঞ্চাইজি দিল। অপেক্ষা ছিল দিল্লি ক্যাপিটালস এবং সানরাইজার্স হায়দরাবাদের। রবিবার পৌঁছে গেল বাকি দুই দলও। কোভিড আবহে যাবতীয় প্রোটোকল মেনে মাস্ক এবং ফেসশিল্ড পরিহিত অবস্থায় রবিবার দুবাই পৌঁছে গেল দিল্লি ফ্র্যাঞ্চাইজি এবং হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির ক্রিকেটার এবং সাপোর্ট-স্টাফরা।

রবিবার প্রথমে মরুশহরের মাটি স্পর্শ করে সানরাইজার্স হায়দরাবাদের চার্টার্ড বিমান। এরপর মুম্বই হয়ে আমিরশাহী পৌঁছয় দিল্লি ক্যাপিটালস। বিসিসিআই’য়ের স্ট্র্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওর মেনে এবার ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে ক্রিকেটারদের। কোয়ারেন্টাইনের প্রথম, তৃতীয় এবং ষষ্ঠ দিন প্রত্যেক ক্রিকেটারের আরসি-পিসিআর পরীক্ষা হবে। ওই তিনটি পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে তবেই জৈব নিরাপত্তা বলয়ে প্রবেশের অনুমতি পাবেন ক্রিকেটাররা। দিল্লি ক্যাপিটালস সিইও ধীরাজ মালহোত্রা এবং অ্যাসিস্ট্যান্ট কোচ মহম্মদ কাইফ নিজেদের অভিমত ব্যক্ত করেছেন।

মালহোত্রা জানিয়েছেন, ‘ক্রিকেট ফিরছে দেখে আমরা ভীষণ উৎসাহী। আমরা দল হিসেবে পুনরায় একসঙ্গে হতে পেরেছি। এটা পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার মতো কিংবা হারিয়ে যাওয়া বন্ধুদের ফিরে পাওয়ার মতো।’ কাইফ জানান, ‘আমাদের তিনটি কোভিড পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। আশা রাখব প্রত্যেকের রিপোর্টই নেগেটিভ আসবে এবং তারপর আমরা মাঠে ফিরে প্র্যাকটিস শুরু করতে পারব।’

দুই ফ্র্যাঞ্চাইজি দেশ ছাড়ার মুহূর্ত এবং আমিরশাহী পৌঁছনোর একাধিক মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে। সানরাইজার্স ক্রিকেটার শ্রীবৎস গোস্বামী সোশ্যাল মিডিয়ায় জানান, ‘হিট ওয়েভের মধ্যে দিয়ে সবেমাত্র দুবাইয়ে পা রাখলাম।’ উল্লেখ্য কোভিড আবহে গত বৃহস্পতিবার এবং শুক্রবার তারকাসমৃদ্ধ আইপিএলের ৬টি ফ্র্যাঞ্চাইজি দল আমিরশাহী পৌঁছে গিয়েছে। দেশ ছাড়ার আগে একাধিক কোভিড পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সকল ক্রিকেটারকে।

উল্লেখ্য, কোয়ারেন্টাইন পিরিয়ডে থাকাকালীন হোটেল রুমের বাইরে বেরনোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ক্রিকেটারদের জন্য। নিরাপত্তা বলয়ে প্রবেশের পর টুর্নামেন্ট চলাকালীন প্রতি পাঁচদিন অন্তর কোভিড পরীক্ষা দিতে হবে ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।