লখনউ : বিনামূল্যে মিলবে মাস্ক। তবে তার জন্য একটা সহজ কাজ করতে হবে। নিজের মোবাইল থেকে ডিলিট বা মুছে ফেলতে হবে চিনা অ্যাপ। এমনই লোভনীয় অফার দিচ্ছেন উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক অনুপমা জয়সওয়াল। তিনি বলছেন কেন্দ্র সঠিক কাজ করেছে চিনা অ্যাপ নিষিদ্ধ করে।

পড়ুন আরও- এটিএমে উঠল অতিরিক্ত টাকা, ফিরিয়ে সততার পরিচয় সাংবাদিকের

এবার সেই দায়িত্ব আমাদের পালন করতে হবে। মানুষকে বোঝাতে হবে চিনা অ্যাপ কেন নিষিদ্ধ করা হয়েছে। তাঁর এলাকায় একটি ক্যাম্পেন তিনি শুরু করেছেন বলে জানান এই বিজেপি বিধায়ক। তিনি বলেন প্রত্যেক ব্যক্তিকে একটি করে মাস্ক উপহার দেওয়া হবে, যদি তাঁরা নিজেদের মোবাইল থেকে চিনা অ্যাপ মুছে ফেলেন। দলের মহিলা মোর্চাকে সঙ্গে নিয়ে এই ক্যাম্পেন চালাচ্ছেন তিনি।

পড়ুন আরও- ভয়াবহ ধস, ১০০ ছাড়াল মৃতের সংখ্যা

নিজের বিধানসভায় ক্যাম্পেন চলছে দুদিন ধরে। এর আগে রাজ্যের প্রাথমিক শিক্ষা দফতরের মন্ত্রী ছিলেন এই অনুপমা জয়সওয়াল। কিন্তু দুর্নীতির অভিযোগ ওঠায়, তাঁকে পদ থেকে সরিয়ে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ২৯শে জুন একধাক্কায় ৫৯ টা চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

এরপরই এই ইস্যুতে পূর্ণ বিবৃতি দেয় ভারত সরকার। আর সেখানে উল্লেখ করা হয়েছে, এইসব অ্যাপের ডেটা গিয়ে জমা হত ভারতের বাইরে থাকা কোনও সার্ভারে। সেইসব সার্ভার চিনে রয়েছে বলেই জানা যায়। তাই এইসব অ্যাপ ভারতের নিরাপত্তার জন্য ক্ষতিকর হয়ে উঠছিল বলে অভিযোগ। ইতিমধ্যেই বহু মানুষ এই বিষয়ে অভিযোগ জানিয়ে ছিলেন। কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এই বিষয়টিকে।

আর তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এমনটাই জানা গিয়েছে। অনেকে বলছেন, মোদী সরকারের এই সিদ্ধান্ত চিনের সাইবার দুনিয়ার উপর কার্যত ডিজিটাল স্ট্রাইক। এই সিদ্ধান্তে খুশি দেশের মানুষ। কার্যত চিনকে উচিৎ শিক্ষা বলেও মন্তব্য অনেকের।

প্রসঙ্গত, লাদাখে গালওয়ান ভ্যালিতে চিনা হামলার পর থেকেই চিনা দ্রব্য বয়কট করার পক্ষে সওয়াল করেছিল ভারতের মানুষ। এদিকে, গত কয়েক বছর আগে চিনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ওয়েইবোতে অ্যাকাউন্ট খোলেন প্রধানমন্ত্রী। মূলত ভারত এবং চিনের মধ্যে সম্পর্ককে আরও মজবুত রাখতেই খোলা হয় এই অ্যাকাউন্ট।

শুধু তাই নয়, বন্ধুত্বের বার্তা দিতে চিনের ভাষাতেই একাধিক পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বুধবার সেই অ্যাকাউন্ট নিজের হাতে মুছে ফেলেছেন মোদী বলে খবর। সরিয়ে নিয়েছেন প্রোফাইল পিকচার, কোনও ছবি বা তথ্যও সেখানে আর দেওয়া নেই। অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার প্রাথমিক ধাপ এটাই। সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।