অরুণাভ রাহারায়, কলকাতা: এই শীতে আমরা অনেককে হারিয়েছি। শিল্প-সাহিত্যের বহু গুণীজন আমাদের ছেড়ে চলে গিয়েছেন এই শীতেই। সাহিত্যিক দিব্যেন্দু পালিত তাঁদের মধ্যে একজন। শুক্রবার সন্ধ্যায় রোটারি সদনে হয়ে গেল প্রয়াত সাহিত্যিকের স্মরণসভা। তাঁর পরিবারের পক্ষ থেকে এই স্মরণসভার আয়োজন করা হয়।

দিব্যেন্দু পালিতকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন অনেকেই। তাঁর সমসাময়িক বন্ধুরা যেমন ছিলেন, তেমনই ছিলন তাঁর পরবর্তী প্রজন্মের তরুণ কবিরা। কথায়-স্মৃতিতে তাঁকে স্মরণ করেন বন্ধু প্রণবকুমার মুখোপাধ্যায়। প্রণববাবুর কথায় উঠে আসে তরুণ দিব্যেন্দুর কথা।

সাহিত্যিক দিব্যেন্দু পালিতের গদ্যসাহিত্যের উপর আলোকপাত করেন বাণী বসু। তাঁর কবিতা পড়েন কবি শ্রীজাত। ব্রততী বন্দ্যোপাধ্যায়ের কথায় উঠে আসে নানা স্মৃতি। তিনি রবিঠাকুরের কবিতার মধ্যে দিয়ে শ্রদ্ধা জানান প্রয়াত সাহিত্যিককে। বন্ধুর স্মৃতি উঠে আসে নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তীর কণ্ঠে।

স্মরণ সভায় উপস্থিত ছিলেন সুবোধ সরকার, ব্রাত্য বসু, স্বাতী গঙ্গোপাধ্যায়, সুমন সেনগুপ্ত প্রমুখ। ব্যক্তি ও সাহিত্যিক দিব্যেন্দু পালিতকে জানার জন্য এই স্মরণ অনুষ্ঠান একটি মেইল ফলক হয়ে থাকল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি অংশুমান কর।