তিমিরকান্তি পতি, বাঁকুড়া: সরকারি নির্দেশ অমান্য করেও এখনও বাঁকুড়ায় একটা বড় অংশের স্কুল শিক্ষক প্রাইভেট টিউশন করছেন৷ এই অভিযোগ তুলে তা বন্ধের দাবিতে সরব হলেন গৃহ শিক্ষকদের সংগঠনের সদস্যরা। সরকার পোষিত স্কুল গুলির শিক্ষক শিক্ষিকাদের প্রাইভেট টিউশন বন্ধের দাবি জানিয়ে বুধবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শককে ডেপুটেশন দিল পশ্চিমবঙ্গ গৃহ শিক্ষক কল্যাণ সমিতি। এদিন সংগঠনের প্রায় শতাধিক সদস্য তাদের সুনির্দিষ্ট দাবি জানিয়ে মিছিল করে শহরের স্কুল ডাঙ্গার জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে পৌঁছে তাঁর কাছে স্মারকলিপি তুলে দেন।

পশ্চিমবঙ্গ গৃহ শিক্ষক কল্যাণ সমিতি বাঁকুড়া জেলা ইউনিট পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে এখনও অনেক স্কুলের শিক্ষক প্রাইভেট টিউশন চালিয়ে যাচ্ছেন। বিষয়টি নিয়ে তাদের সংগঠনের পক্ষ থেকে এর আগেও জেলা বিদ্যালয় পরিদর্শককে জানানো হয়েছিল। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। অতিসত্বর স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ না হলে তারা বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।

পশ্চিমবঙ্গ গৃহ শিক্ষক কল্যাণ সমিতি বাঁকুড়া জেলা সভাপতি শঙ্কুরাজ বিশ্বাস এদিন ডেপুটেশন কর্মসূচীতে অংশ নেন৷ সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, বর্তমানে রাজ্যে স্কুল শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। শিক্ষকরা ছাত্র ছাত্রীদের স্কুলে পড়ানোর চেয়ে প্রাইভেট টিউশনে পড়াতে বেশি আগ্রহী। এর ফলে বেকার যুবক যুবতী যারা গৃহশিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রাজ্য সরকারের স্পষ্ট নির্দেশিকা থাকা সত্ত্বেও স্কুল শিক্ষকরা আয়কর দফতরকে ফাঁকি দিয়ে প্রাইভেট টিউশন চালিয়ে যাচ্ছেন। অবিলম্বে তা বন্ধ করার দাবি জানিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শককে তারা ডেপুটেশন দিলেন বলে তিনি জানান। প্রশাসনিক স্তরে এই বিষয়ে ব্যবস্থা না নিলে তারা পথ অবরোধ কর্মসূচীর পাশাপাশি রাজ্যের শিক্ষা মন্ত্রী ও মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন বলে তিনি জানান।