শঙ্কর দাস, বালুরঘাট : উত্তরবঙ্গ সফরে আসছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী বিজেপির রাজনাথ সিং। আগামী শুক্রবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে তিনি জনসভায় বক্তব্য রাখবেন। জেলা বিজেপি কার্যালয় সূত্রে জানা গিয়েছে আগামী বৃহস্পতিবার থেকে জেলায় দুই দিনের পরিবর্তন যাত্রা শুরু হচ্ছে।

কুশমন্ডি এলাকা থেকে শুরু এই পরিবর্তন যাত্রার প্রথম দিনে অংশগ্রহণ করবেন বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ। দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবারের পরিবর্তন যাত্রায় অংশ নেবেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী। পরিবর্তন যাত্রার পাশাপাশি ওই দিনই বালুরঘাটে বিশাল জনসভার আয়োজন করেছে বিজেপি। সেই জনসভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

তাঁর এই জনসভার জন্য বালুরঘাটের পুরাতন হাইস্কুল মাঠকে বেছে নেওয়া হয়েছে। সোমবার দুপুরে পুরাতন হাই স্কুল মাঠ ও বালুরঘাট বিমানবন্দর পরিদর্শন করলেন জেলা বিজেপি নেতৃত্ব। ইতিমধ্যেই মাঠ ব্যবহারের ছাড়পত্র পেয়ে প্রশাসনের নিকট জনসভার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে বিজেপির তরফ থেকে।

দক্ষিণ দিনাজপুর জেলা বিজেপির সভাপতি বিনয় বর্মন জানিয়েছেন ২০১৯এর লোকসভা নির্বাচনের মতো একুশের বিধানসভা নির্বাচনে ও দক্ষিণ দিনাজপুরের সবকটি আসনকে তাঁরা পাখির চোখ করেছে। আগামী ২৬ ফেব্রুয়ারি নির্বাচনী প্রচারে দক্ষিণ দিনাজপুরে আসছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ঐদিন আকাশ পথে তিনি বালুরঘাট বিমানবন্দরে পৌঁছাবেন। সেখান থেকে সোজা পুরাতন হাই স্কুল মাঠে পৌঁছে জনসভায় বক্তব্য রাখবেন। তাঁর জনসভায় লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে। নিয়ম অনুযায়ী জনসভার অনুমতি চেয়ে সোমবারই প্রশাসনের নিকট আবেদন তাঁরা করেছেন বলেও বিজেপি সভাপতি জানিয়েছেন।

উল্লেখ্য, একুশের ভোটে বাংলা দখলে মরিয়া গেরুয়া শিবির। ভোটের আগে প্রায় নিয়ম করে রাজ্যে আসছেন মোদী-শাহ-নাড্ডারা। সোমবার ফের ঝটিকা সফরে রাজ্যে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একগুচ্ছ রেল প্রকল্পের সূচনার পাশাপাশি এদিন হুগলির সাহাগঞ্জের ডানলপ ময়দানের জনসভায় বক্তব্য রাখেন নমো। ভাষণে এদিন আগাগোড়া আক্রমণ শানিয়ে গিয়েছেন শাসকদল তৃণমূলকে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের কড়া সমালোচনা করে এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার এরাজ্যে বাড়ি-বাড়ি বিশুদ্ধ পানীয় জল সরবরাহের কাজে ১৭০০ কোটি টাকারও বেশি দিয়েছিল। সেই টাকার মধ্যে মাত্র ৬০৯ কোটি টাকা খরচ করলেও বাকি টাকার হিসেব নেই।’’ একইসঙ্গে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে এদিন ফের প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘রাজ্য়ের মহিলাদের সঙ্গে অন্যায় আচরণ করা হচ্ছে। তাদের কখনও মাফ করা যায় কি? এরাজ্যের মহিলাদের জন্য কোনও ভাবনা নেই তৃণমূল সরকারের।’’

এর আগেও একাধিক ইস্যুতে বিজেপি নেতারা রাজ্য সরকারের সমালোচনা করলেও পানীয় জল পৌঁছে দেওয়া নিয়ে দুর্নীতির অভিযোগ এই প্রথম। এর আগে আমফান ঝড়ে কেন্দ্রের দেওয়া ক্ষতিপূরণ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। রাজ্যের শাসকদলের নেতারা আমফানের টাকা নিয়ে সীমাহীন দুর্নীতি করেছেন বলে অভিযোগ বিরোধীদের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।