নয়াদিল্লি: সামরিক ক্ষেত্রে আরও বড় পদক্ষেপ নিয়ে ফেলল মোদী সরকার। সাবমেরিন এবং অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল তৈরিতে মোট ৪০ হাজার কোটি টাকা খরচ মঞ্জুর করল প্রতিরক্ষামন্ত্রক। বৃহস্পতিবার ডিফেন্স অ্যাকুইজিসন কাউন্সিলের বৈঠক হয়। সেই বৈঠকেই এই বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- মৌসম তৃণমূলে যাচ্ছেন, রাহুল গান্ধীকে আগেই জানিয়েছিলেন এই বিজেপি নেতা

বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে, ছয়টি সাবমেরিন এবং পাঁচ হাজার অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল তৈরি করা হবে। নৌসেনার জন্য সাবমেরিন এবং আর্মির জন্য অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল তৈরি করা হবে বলে জানানো হয়েছে প্রতিরক্ষামন্ত্রকের পক্ষ থেকে।

আরও পড়ুন- নাগরিক সমস্যা দ্রুত মেটাতে তৎপর পুরসভা, একগুচ্ছ পরিষেবার সূচনা

 

প্রজেক্ট ৭৫(আই) প্রকল্পের অধীনে এই ছয়টি সাবমেরিন এবং পাঁচ হাজার অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল তৈরি করা হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রক। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনেই চলবে এই প্রকল্পের কাজ। প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে এই প্রকল্পের জন্য ৪০ হাজার কোটি টাকা খরচ মঞ্জুর করা হল। এটি মেক ইন ইন্ডিয়ারা আওতায় প্রতিরক্ষামন্ত্রকের দ্বিতীয় প্রয়াস।

অন্যদিকে, গত মাস থেকেই জলপথে দেশের নিরাপত্তা আরও জোরদার করতে ৫০টির বেশি যুদ্ধজাহাজ ও সাবমেরিন কিনতে তৎপর হয়েছিল নৌসেনা৷ গত মাসের শুরুর দিকে নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বা একথা জানান৷ তিনি বলেন, ‘জলপথে শক্তি বাড়াতে আরও ৫৬টি যুদ্ধজাহাজ ও সাবমেরিন কেনার প্রক্রিয়া শুরু হয়েছে৷ সেই সঙ্গে তৃতীয় যুদ্ধবিমানবাহী রণতরী কেনা নিয়েও কথাবার্তা এগিয়েছে৷’