ওয়াশিংটন: করোনা আতঙ্ক গ্রাস করেছে সমগ্র বিশ্বকে। ছাড় পায়নি বিশ্বের অন্যতম শক্তিধর দেশ আমেরিকাও। সেখানে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ। রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনভাইরাসের জেরে আগামী দু’সপ্তাহের মধ্যে দেশে সর্বাধিক মৃত্যু হতে পারে।

এদিন ওয়াইট হাউস থেকে করোনা নিয়ে মার্কিন নাগরিকদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করেন ট্রম্প। সেখানে তিনি সোশ্যাল ডিস্ট্যান্সিং বা “সামাজিক দূরত্ব” বজায় রাখার নির্দেশিকা বাড়িয়ে ৩০ এপ্রিল অবধি করেন।

নিজের বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “আগামী দুই সপ্তাহের মধ্যে মারণ আঘাত হানতে পারে করোনা। মৃত্যুর হার হতে পারে চূড়ান্ত।” আর সেই কারণেই করোনার বিস্তার রোধে নির্দেশিকা (সোশ্যাল ডিস্টান্সিং) ৩০ এপ্রিল অবধি বাড়িয়ে দেব।

পাশাপাশি ট্রাম্প বলেন, তিনি আশা করছেন দেশ আগামী ১ জুনের মধ্যে পুনরুদ্ধারের পথে এগিয়ে যাবে। অর্থাৎ মার্কিন প্রেসিডেন্ট আশা করেছেন, ১ জুনের মধ্যে করোনাকে পিছনে ফেলে এগিয়ে যাবে আমেরিকা।

উল্লেখ্য, আক্রান্তের সংখ্যায় সমস্ত দেশকে ছাপিয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই মুহূর্তে সেখানে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছুঁয়েছে। সারা বিশ্বেও ক্রমশ বেড়েই চলেছে এই সংখ্যা।

অন্যদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন মার্কিন গায়ক জো ডিফি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১। কিছুদিন আগেই তাঁর শরীরে পাওয়া যায় মারণ ভাইরাস কোভিড ১৯। প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে লড়াই শেষ করে ২৯ মার্চ মৃত্যু হয় জো-এর।