নিউজিল্যান্ড: চাকরি করতে গিয়ে সবার ছুটির জন্য হণ্যে হয়ে ওঠে। ছুটি মেলাটাই মুস্কিল। তবে কর্মীরা যাতে আরও ভালোভাবে কাজ করতে পারে, তার জন্য বিশেষ অফার এনেছে এক সংস্থা। ছকের বাইরে গিয়ে ওই সংস্থা ঘোষণা করেছে যে তারা আনলিমিটেড ছুটি দেবে। অর্থাৎ, ছুটির কোনও লিমিট থাকবে না।

ভাবতে স্বপ্নের মত লাগলেও এমনটাই ঘটিয়েছে নিউজিল্যান্ডের এক সংস্থা। গেম ডেভেলপমেন্ট সংস্থা ‘রকেটওয়েরর্কজ’ এরকম একটি পদক্ষেপ নিয়েছে।

২০১৫ সালে শুরু হয় গেম ডেভেলপমেন্ট সংস্থা ‘রকেটওয়েরর্কজ’। ডিন হল নামে এক ব্যক্তির হাত ধরে শুরু হয় সংস্থাটি। নিজের সংস্থার ব্যবসায়িক সাফল্যের জন্য ডিন হল চাইছিলেন সবচেয়ে মেধাবী ও বুদ্ধিধর ব্যক্তিত্বদের। ডিন হল মনে করেন, আর বুদ্ধিধর ব্যক্তিত্ব মানেই তাঁদের দিতে হবে নিজের জন্য সময়। তাই সেই ছকে নিজের সংস্থায় সবচেয়ে ছুটি যাতে সিনিয়র কর্মীরা পান ও তার সঙ্গে যাতে ভালো বেতন পান তার ব্যবস্থা করে দিয়েছেন সিইও।

ডিন হলের দাবি, কর্মীদের যাবতীয় স্বাচ্ছন্দ্য দেওয়ার একটাই উদ্দেশ্য, আর তা হল নির্দিষ্ট ‘কাজ’ যেন কর্মীরা অফিসকে দিতে পারেন। মূলত তিনটি ছকে ভেঙে নিজের ব্যবসায়িক স্ট্র্যাটেজি ঠিক করেছেন ডিন হল। আর এই ব্যবসায়িক স্ট্র্যাটেজি হল, প্রথমত, সংস্থার সবচেয়ে জুনিয়াররা যেন পান উপযুক্ত কাজের পরিবেশ, সঠিক সময়ে আসা ও সঠিক সময়ে যেন তাঁরা অফিস থেকে বেরিয়ে যেতে পারেন সেদিকে লক্ষ্য রাখা। দ্বিতীয়ত, কর্মীদের অংসখ্য ছুটি দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে সেক্ষেত্রে শুধুই ‘সিক লিভ’ কার্যকরী হবে। তৃতীয়ত, সিনিয়র স্টাফদের যেন সংস্থায় অসংখ্য ছুটি কার্যকরী হয় , সেদিকে নজর দেওয়া।

এলাকার সবথেকে বুদ্ধিমান ছেলেমেয়েরা যাতে এই সংস্থায় যোগ দিতে পারে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।