বেঙ্গালুরু: ব্যর্থ অধিনায়ক বিরাট। পরিবর্তে বু্ধবার চিন্নাস্বামীতে আরসিবি ব্যাটিংয়ের মুখ হয়ে উঠলেন এবি ডি’ভিলিয়ার্স, মার্কাস স্টোওনিস। মি: ৩৬০-র ব্যাটিং তান্ডবে কিংস ইলেভেন পঞ্জাবকে বড় রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিল আরসিবি। পঞ্চম উইকেটে ডি’ভিলিয়ার্স-স্টোওনিসের ৭২ বলে ১২১ রানের পার্টনারশিপে ভর করে ঘরের মাঠে এদিন স্কোরবোর্ডে পাহাড়প্রমাণ ২০২ রান তুলল রয়্যাল চ্যালেঞ্জার্স।

প্রথম চারে জায়গা করে নেওয়ার লক্ষ্যে অ্যাওয়ে ম্যাচে টস জিতে এদিন আরসিবি’কে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান পঞ্জাব দলনায়ক রবি অশ্বিন। অধিনায়ক কোহলি ৮ বলে ১৩ রান করে ফিরলেও ওপেনে নেমে আরসিবি’র হয়ে দুর্দান্ত শুরু করেন পার্থিব প্যাটেল। ২৪ বল খেলে অর্ধশতরান থেকে ৭ রান দূরে আউট হন পার্থিব। এরপর দ্রুত ফেরেন মইন আলি (৪) ও আকাশদীপ নাথ (৩)।

৯ ওভারে ৮১ রানে ৪ উইকেট খোয়ানোর পর আরসিবি ব্যাটিংয়ে হাল ধরেন ডি’ভিলিয়ার্স-স্টোওনিস জুটি। বিপক্ষ বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে অজি ব্যাটসম্যানকে সঙ্গী করে ৩৫ বলে অর্ধশতরান পূর্ন করেন এবিডি। ১৯ তম ওভারে মহম্মদ শামিকে টানা ৩টি ছক্কা হাঁকান এবিডি। শেষ অবধি ৪৪ বলে ৮২ রানে অপরাজিত থেকে যান তিনি।

প্রথমদিকে কিছুটা মন্থর শুরু করলেও শেষদিকে জ্বলে ওঠেন স্টোওনিসও। ইনিংসের শেষ ৪ বলে দু’টি বাউন্ডারি এবং দু’টি ওভার বাউন্ডারি সহযোগে দলকে পাহাড়প্রমাণ ২০২ রানে পৌঁছে দেন তিনি। ১টি উইকেট পেলেও আরসিবি ব্যাটসম্যানদের সামনে অসহায় শামি ৪ ওভারে ৫৩ রান খরচ করেন। ৪ ওভারে ৫১ রান খরচ করে ১ উইকেট নেন ভিলজিয়ন। দুরন্ত অশ্বিন ৪ ওভারে মাত্র ১৫ রান খরচ করে নেন ১ উইকেট।