ফাইল ছবি

নয়াদিল্লি: ফের শক্তি বাড়ল বিজেপির। যোগ দিলেন বর্ষীয়ান নেতা তথা রাজ্যসভার প্রাক্তন সাংসদ নীরজ শেখর।

সমাজদবাদী পার্টির সদস্য হিসেবে রাজ্যসভার সাংসদ ছিলেন তিনি। পদ ছাড়ার একদিন পর মঙ্গলবার বিজেপিতে যোগ দিলেন নীরজ শেখর। বিজেপির দুই সাধারণ সম্পাদক ভূপেন্দ্র যাদব এবং অনিল জৈনের উপস্থিতিতে গেরুয়া দলে যোগ দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের ছেলে নীরজ শেখর।

উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার সাংসদ হিসেবে তাঁকে প্রার্থী করার কথাও ভাবছে বিজেপি। রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু বলেছেন, “আমি শেখরের পদত্যাগ যথাযথ এবং স্বেচ্ছায় কিনা সে ব্যাপারে খোঁজ খবর নিয়েছি। ১৫ জুলাই তারিখে দেওয়া ওঁর পদত্যাগপত্র গ্রহণ করেছি।”

শেখর দু’বারের লোকসভা সাংসদ ছিলেন। প্রথমবার চন্দ্র শেখরের মৃত্যুর পর বালিয়া থেকে ২০০৭ সালে উপনির্বাচনে জেতেন তিনি। ২০০৯ সালে সে আসন ধরেও রেখেছিলেন।

২০১৪ সালে তিনি লোকসভা ভোটে হারার পর সমাজবাদী পার্টি তাঁকে রাজ্যসভায় মনোনীত করে। ২০২০ সালের নভেম্বরে রাজ্যসভায় মেয়াদ শেষ হওয়ার কথা ছিল তাঁর।

লোকসভা নির্বাচবে সমাজবাদী পার্টির সঙ্গে বহুজন সমাজ পার্টির আসন সমঝোতার জেরে প্রাক্তন বিধায়ক সনাতন পাণ্ডেকে বালিয়া থেকে দাঁড় করানো হয়। সেখান থেকে তিনি হেরে যান। সূত্রের খবর, বালিয়া কেন্দ্রের টিকিট না পাওয়ায় দলে সাইডলাইন হয়ে গিয়েছেন বলে ভাবছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রীপুত্র।

সমাজবাদী পার্টির মুখপাত্র রাজেন্দ্র চৌধুরী বলেন, শেখরের তরফে এই ধরনের পদক্ষেপ অনুচিত। লোকসভা ভোটে উনি হেরে যাওয়ার পর সমাজবাদী পার্টি ওঁকে রাজ্যসভায় পাঠায়।