মেলবোর্ন: সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে একটি শতরান ও জোড়া অর্ধশতরানে সিরিজ সেরার পুরস্কার এসেছে তাঁর ঝুলিতে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে তাঁর আগ্রাসী ব্যাটিং বরাবরই সমাদৃত ক্রিকেটমহলে। কিন্তু বাবা ডেভিড ওয়ার্নার নন, ওয়ার্নারের তিন বছরের খুদে মেয়ে ইন্ডি’র আদর্শ ক্রিকেটার কিন্তু বিরাট কোহলি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ওয়ার্নারের পোস্ট করা একটি ভিডিও অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে।

স্বয়ং ওয়ার্নারও জানতেন না ইন্ডির প্রিয় ক্রিকেটার কে। তাই পোস্ট করা ভিডিওটিতে অজি ওপেনার ক্যাপশন হিসেবে লিখেছেন, ‘ইন্ডি যে বিরাট কোহলি হতে চায় সেব্যাপারে আমার কিছু জানা ছিল না।’ ভিডিওটিতে দেখা যাচ্ছে বাড়ির করিডোরে বাবার সঙ্গে ক্রিকেট খেলায় মেতেছে ছোট্ট ইন্ডি। আর ব্যাটিং স্টান্স নেওয়ার সময় নিজেকে বিরাট কোহলি বলে দাবি করছে সে। এরপরই ভারত অধিনায়কের ভঙ্গিতে ব্যাট হাতে ছক্কা হাঁকানোর চেষ্টা করছে ইন্ডি। শুধু ওয়ার্নার নন, অবসরে বাবার সঙ্গে মেয়ের এই ক্রিকেটচর্চার ভিডিও শেয়ার করেছেন ওয়ার্নার পত্নী ইন্ডিস ওয়ার্নারও।

ক্যাপশন হিসেবে ইন্ডিস আবার লেখেন, ‘ছোট্ট মেয়েটা ভারতে অনেকটা বেশি সময় কাটিয়ে ফেলেছে। ও বিরাট কোহলি হতে চায়।’ এমনিতেই আইপিএলে খেলার সুবাদে বছরে কয়েকটা মাস পরিবার নিয়ে ভারতেই কাটান ওয়ার্নার। স্বাভাবিকভাবেই এদেশের সঙ্গে তাঁর সখ্যতা বহুদিনের। পাশাপাশি কোহলির ধারাবাহিক ব্যাটিং করিশ্মায় মোহিত তাঁর অনুরাগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে দেশ-বিদেশে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে জাতীয় দলে ওয়ার্নারের সতীর্থ স্টিভ স্মিথকে ছুঁয়ে ফেলেছেন বিরাট। এমনিতেই সব ধরনের ফর্ম্যাটে ভারত অধিনায়কের অবাধ বিচরণ। সক্রিয় ক্রিকেটার হিসেবে সর্বাধিক ৬৯টি শতরানও বিশ্বের পয়লা নম্বর ওয়ান-ডে ব্যাটসম্যান কোহলির ঝুলিতে। তাই অনুপ্রেরণা হিসেবে বাবা ওয়ার্নার নন, কোহলিকেই বেছে নিয়েছেন ছোট্ট ইন্ডি।

বাংলাদেশের বিরুদ্ধে চলতি টি-২০ সিরিজ থেকে আপাতত নিজেকে বিশ্রামে রেখেছেন বিরাট। আগামী ১৪ নভেম্বর থেকে ইন্দোরে বাংলাদেশের বিরুদ্ধে শুরু হতে চলা টেস্ট সিরিজে ফের বাইশ গজে দেখা যাবে কোহলিকে। কোহলির অবর্তমানে টি-২০ সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন ‘হিটম্যান’ রোহিত শর্মা। ১-১ অবস্থায় নির্ণায়ক ম্যাচে রবিবার নাগপুরে মুখোমুখি দু’দল।