করাচি: আইপিএলের সমালোচনায় মেতে সম্প্রতি ক্রিকেট পাকিস্তানের ইউ টিউব চ্যানেলে পাকিস্তান সুপার লিগের গুণগান গেয়েছিলেন তিনি। ঘটনায় অনুরাগীদের কাছে সোশ্যাল মিডিয়ায় পালটা সমালোচিত হতেই এবার উলটো সুর গাইলেন প্রোটিয়া স্পিডস্টার ডেল স্টেইন। ক্রিকেট থেকে মনোসংযোগ দূরে সরিয়ে আইপিএলে নাকি ক্রিকেটারদের উপার্জিত অর্থ নিয়ে অনেক বেশি আলোচনা হয়। আর সে কারণেই আসন্ন ভারতের কোটিপতি লিগ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। মঙ্গলবার স্টেইনের এই মন্তব্য ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

জন্মলগ্ন থেকে আইপিএলের সঙ্গে যুক্ত প্রোটিয়া পেসারের এমন মন্তব্যে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে যায়। আর তারপরেই বুধবার সকালে এক টুইট বার্তায় আইপিএল অনুরাগীদের থেকে বিশেষ করে তাঁর ভারতীয় সমর্থকদের থেকে ক্ষমা চেয়ে নিলেন স্টেইন। প্রোটিয়া পেসার এদিন লেখেন, ‘অন্যান্য ক্রিকেটারদের মত আইপিএলও আমার কেরিয়ারে আশ্চর্যের চেয়ে কম কিছু নয়। আমার কথাগুলো কখনোই কাউকে অপদস্থ করা, অসম্মান করার জন্য ছিল না। কিংবা কোনও লিগকে তুলনা করার জন্যও ছিল না।

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রসঙ্গের বাইরে বেরিয়ে কিছু কথা মাঝে মাঝে মন্তব্যের অপব্যাখ্যা করে থাকে। আমার কথায় কেউ আঘাত পেলে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। অনেক ভালবাসা।’ উল্লেখ্য, ২০১৯-২০ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সদস্য ছিলেন প্রোটিয়া স্পিডস্টার। কিন্তু তাঁর পারফসম্যান্স বিবেচনা করে ২০২১ আইপিএল নিলামের আগে তাঁকে আর রিটেইন করেনি বিরাট কোহলি নেতৃত্বাধীন ফ্র্যাঞ্চাইজি দলটি। এরপর ২০২১ নিলামের আগে স্টেইন আইপিএল নিলাম থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। আর তারপরেই আইপিএল নিয়ে গুরুতর অভিযোগ আনেন টেস্ট ক্রিকেটে ৪৩৯ উইকেটের মালিক।

ক্রিকেট পাকিস্তানের ইউ টিউব চ্যানেলে স্টেইন সম্প্রতি জানিয়েছেন, ‘পাকিস্তান সুপার লিগে খেলাটা আমার কাছে এখন অনেক বেশি অর্থপূর্ণ। আইপিএলে একেকটা দলের বড় স্কোয়াডে একাধিক বড় বড় নাম থাকে। সেখানে প্লেয়ারদের পিছনে ব্যয় করা অর্থ অনেক বেশি প্রাধান্য পায়। কোথাও গিয়ে যেন ক্রিকেটকেই পিছনের সারিতে ঠেলে দেওয়া হয় সেখানে।’

পাকিস্তান সুপার লিগ কিংবা শ্রীলঙ্কা প্রিমিয়র লিগ নিয়ে বলতে গিয়ে স্টেইন বলেন, ‘পিএসএল কিংবা শ্রীলঙ্কান প্রিমিয়র লিগের মত টুর্নামেন্টে খেললে মনে হয় ক্রিকেট সেখানে অনেক বেশি প্রাধান্য পাচ্ছে। আমি এখানে কয়েকটাদিন রয়েছি এবং বেশ কিছু মানুষের সঙ্গে সাক্ষাৎ হয়েছে। তারা আমায় জিজ্ঞেস করছেন আমি আগে কোন দলের হয়ে খেলেছি। সেখানকার অভিজ্ঞতা কেমন। কিন্তু আইপিএলে এই ক্রিকেটীয় বিষয়টাই উধাও। সেখানে আসল ব্যাপার হল কত টাকায় তুমি বিক্রি হলে। আর সে কারণেই এবছরে আমি আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমি ভাল ক্রিকেট টিমের হয়ে খেলে ক্রিকেটকে প্রাধান্য দিয়ে আগ্রহী।’

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।