নয়াদিল্লিঃ   ডোকালাম সমস্যার সমাধান হবে একমাত্র আলোচনার মাধ্যমেই। আলোচনাই একমাত্র পথ। এভাবেই ডোকালাম ইস্যুতে নিজেদের অবস্থান জানালেন তিব্বতী ধর্মগুরু দলাই লামা। তাঁর মতে, কেউ পিছু হটল মানে তার পরাজয় হল, এটা পুরানো যুগের ধ্যানধারণা। আধুনিক সময়ে প্রত্যেক দেশকেই অন্যের ওপর নির্ভর করতে হয়। ডোকালাম নিয়ে ভারত এবং চিনের মধ্যে চলতে থাকা অবস্থান নিয়ে তিব্বতী এই ধর্মগুরুর স্লোগান, ‘হিন্দি চিনি ভাই ভাই’।

শুধু তাই নয়, তিনি মনে করেন ডোকালাম নিয়ে খানিকটা উত্তেজনা রয়েছে। তবে তা খুব গুরুতর বলে আমার মনে হয় না। দু দেশের মানুষ আর সরকারকে আলাদা করে দেখা উচিত। আরেকদিন আমি বলেছিলাম, হিন্দি-চিনি ভাইভাই স্লোগান একমাত্র রাস্তা। কেননা ভারত, চিনকে একসঙ্গে পাশাপাশি থাকতে হবে। এ প্রসঙ্গে প্রোপাগান্ডা, ভুল তথ্য পরিস্থিতি আরও জটিল করে তোলে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, ডোকালামে রাস্তা তৈরি নিয়ে ভারত এবং চিনের মধ্যে তৈরি হয়েছে উত্তেজনা। অবস্থা এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে যে কোনও মুহূর্তে বেঁধে যেতে পারে যুদ্ধ। এই অবস্থায় দলাই লামার এই আলোচনার প্রস্তাব কি মেনে নেবে চিন? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। যদিও এর আগেও একাধিকবার আলোচনার প্রস্তাব দেওয়া হয় চিনকে। তবে তা কিছুতেই মান তে রাজি নয়। সেক্ষেত্রে দলাই লামার স্লোগান কাজে লাগে কিনা সেটাই এখন দেখার।