মুম্বই: দাদা সাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন অমিতাভ বচ্চন। ভারতীয় সিনেমাতে অসাধারণ অবদানের জন্যে এই পুরস্কার দেওয়া হচ্ছে তাঁকে।

মঙ্গলবার ট্যুইট করে এই খবর জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি লিখেছেন, দুই দশক ধরে রূপোলি পর্দা তথা বিনোদন জগৎ তাঁর অভিনয়ের কাছে ঋণী। অমিতাভ স্যারকে এই সম্মান জানাতে পেরে দেশ গর্বিত। যদিও এই বিষয়ে বচ্চন পরিবার থেকে সোশ্যালে এখনও কোনও মেসেজ আসেনি।

প্রসঙ্গত, বিগ বি-কে শেষ দেখা গেছে সুজয় ঘোষের বদলা ছবিতে। এই মুহূর্তে তিনি ব্যস্ত সুজিত সরকারের আগামী ছবি গুলাব সিতাব-তে। মাসখানেক আগেই প্রস্থেটিক মেকআপ নেওয়া অমিতাভ বচ্চনের ফার্স্ট লুক তিনি প্রকাশ্যে এনেছিলেন নিজেই। এছাড়াও, ভক্তরা তাঁকে নিয়মিত দেখতে পাচ্ছেন ছোটপর্দার মেগা রিয়েলিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে।

কর্মজীবনে বহু পুরস্কার পেয়েছেন অমিতাভ। তার মধ্যে রয়েছে ৪টি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার সহ একাধিক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার।

ফিল্মফেয়ারে অভিনয়ের জন্য প্রদত্ত পুরস্কারের বিভাগে সর্বাধিক মনোনয়ন পাওয়ার রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে। অভিনয় ছাড়াও তাঁকে গায়ক, প্রযোজক, সঞ্চালক হিসেবেও দেখা গিয়েছে। ১৯৮০-এর দশকে তিনি রাজনীতিতে প্রবেশ করেন এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি ছিলেন।

শিল্পকলায় তার অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী, ২০০১ সালে তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণ, এবং ২০১৫ সালে দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণে ভূষিত করে। বিশ্ব চলচ্চিত্রে তার অনন্য কর্মজীবনের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিওঁ দ নরের নাইট উপাধিতে ভূষিত করে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প