কলকাতা:  বদলে যাচ্ছে চিরাচরিত ডেবিট কার্ড! পুরানোকে সরিয়ে দখলদারিতে এগিয়ে কনট্যাক্টলেস ডেবিট কার্ড। ইতিমধ্যে একেবারে নতুন প্রযুক্তির এই কার্ড চালু করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া সহ একাধিক বেসরকারি এবং সরকারি ব্যাংক।

কী সুবিধা পাওয়া যাবে কনট্যাক্টলেস ডেবিট কার্ডে? পুরনো কার্ডের মতো নতুন এই কার্ডকে এটিএম মেশিনে ঢোকাতে বা ‘সোয়াইপ’ করতে হবে না। অনেকটা পাতাল রেলের স্মার্ট কার্ডের মতো তা এটিএম মেশিনের নির্দিষ্ট স্থানে ছোঁয়ালেই টাকা তোলা বা জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। বিভিন্ন মল বা দোকানে জিনিসপত্র কেনার ক্ষেত্রেও নির্দিষ্ট মেশিনে ব্যবহার করা যাবে ওই কনট্যাক্টলেস কার্ড।

বিভিন্ন ব্যাংক কতৃর্পক্ষের দাবি, কনট্যাক্টলেস ডেবিট কার্ড ব্যবহার করে টাকা তোলা, জমা দেওয়া অথবা জিনিসপত্রের দাম মেটানোর কাজ সারতে সময় লাগবে আগের থেকে অনেকটাই কম। ইতিমধ্যে গোটা দেশে এহেন এটিএমের সুবিধা পাওয়া যাচ্ছে। তবে এখনও পর্যন্ত সমস্ত গ্রাহকের কাছে এহেন কার্ড পৌঁছয়নি। শুধু তাই নয়, এই কার্ড ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট মেশিন রয়েছে। সেই মেশিনও যদিও এখনও পর্যন্ত বহু বিক্রেতার কাছে এসে পৌঁছয়নি। ফলে এই কার্ড ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু সমস্যা এখনও রয়ে গিয়েছে।

ফলে যতদিন না পর্যন্ত পুরোপুরি এর নয়া ব্যবস্থা চালু হচ্ছে, ততদিন পুরনো কার্ডও বহাল থাকবে। তবে যদি কোনও ব্যাংকের অ্যাকাউন্টহোল্ডাররা চান তাহলে এহেন নতুন কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সরকারি বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে এই কার্ডে বিশেষ কিছু ফি লাগে না। তবে বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এই কার্ড ব্যবহারের ক্ষেত্রে চার্জ একটু বেশি।